ইসরায়েলে সরকার গঠন করতে যাচ্ছে গ্যান্টজ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 16:45:35

আরব জোটের সুবাদে ইসরায়েলের সরকার গঠন করতে যাচ্ছে ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতা বেনি গ্যান্টজ। রোববার (১৫ মার্চ) গ্যান্টজকে সমর্থন জানিয়েছে আরব জোট। যার ফলে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৬১টি আসন সুরক্ষিত করতে পেরেছেন গ্যান্টজ।

এছাড়া ইসরায়েলের সেনাবাহিনীর সাবেক প্রধান গ্যান্টজ করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য জরুরি সরকার গঠনে সম্মত হয়েছেন।

এক বছরের মধ্যে তৃতীয় নির্বাচনে এগিয়ে থেকেও ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার গঠনের জন্য তিনটি আসন থেকে পিছিয়ে রয়েছে।

করোনাভাইরাসের কারণে নেতানিয়াহুর দুর্নীতি মামলা আদালতে পেছানোর পরেই এই খবর সামনে আসলো।

রোববার দেশটির প্রধান রাজনৈতিক দলের নেতারা প্রেসিডেন্ট রেউভেন রিভলিনের সঙ্গে দেখা করেছেন এবং রিভলিন গ্যান্টজকে সরকার গঠনের জন্য অনুমতিও দিয়েছেন।

রিভলিনের সঙ্গে বৈঠককালে আরব জোটের প্রধান আয়মান ওদেহ বলেন, ভোটাররা ডানপন্থী নেতানিয়াহুকে না বলে দিয়েছে।

ইসরায়েলের নাগরিকদের মধ্যে প্রায় এক পঞ্চমাংশই ফিলিস্তিনি। কিন্তু এখন পর্যন্ত ইসরায়েলের কোনো দল সরকার গঠনের সময় আরব কোনো রাজনৈতিক দলকে অন্তর্ভুক্ত করেনি। আর চলতি মাসের নির্বাচনে আরব জোট দেশটির পার্লামেন্টের তৃতীয় স্থান দখল করে।

বৈঠকের পরে গ্যান্টজ বলেন, আমি নেতানিয়াহুকে আন্তরিক হতে দেখেনি। এখনও সে আমাদের সঙ্গে আলোচনা করতে কোনো দল পাঠাতে পারেনি।

আরব জোটের এই পরিকল্পনার নিন্দা করেছে নেতানিয়াহুর লিকুদ পার্টি। এক টুইট পোস্টে পার্টিটি থেকে জানানো হয়, যখন নেতানিয়াহু করোনার জন্য সর্বাধিক দায়িত্বশীল আচরণ করছে ঠিক তখনই গ্যান্টজ সন্ত্রাস সমর্থকদের ওপর নির্ভর করে সরকার গঠনের জন্য দৌড়ঝাঁপ করছেন।

এদিকে এই সিদ্ধান্তের পর রাতে জরুরি বৈঠকে বসেছেন নেতানিয়াহু ও রিভলিন সামন্ড গ্যান্টজ।

প্রসঙ্গত, এক বছরের মধ্যে তিনটি নির্বাচনের সম্মুখীন হয়েছে ইসরায়েল। সর্বশেষ ২ মার্চের নির্বাচনেও কোনো দল এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ১২০ আসনের নির্বাচনে যে কোনো দলকে সরকার গঠন করতে হলে ৬১টি আসন পেতে হবে।

আরও পড়ুন: করোনায় পেছাল নেতানিয়াহুর বিচার

এ সম্পর্কিত আরও খবর