সুপারকম্পিউটারে করোনার ভ্যাকসিনের রাসায়নিক শনাক্ত

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 18:02:54

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপারকম্পিউটার করোনাভাইরাসের সংক্রমণ বন্ধে ৭৭টি রাসায়নিক (যৌগ) শনাক্ত করেছে। আর এ রাসায়নিক করোনার ভ্যাকসিন তৈরিতে সাহায্য করবে।

শুক্রবার (২০ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানায়, বিশ্বের দ্রুতগতির এই কম্পিউটার করোনাভাইরাসের ছড়িয়ে পড়া রোধে কিছু যৌগের সন্ধান দিয়েছে।

মার্কিন ও ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরির গবেষকরা সুপারকম্পিউটার হাজারও সিমুলেশন বিশ্লেষণ করেছেন। এ ভাইরাসের সংক্রমণ থেকে কোষগুলোকে প্রতিরোধের উপায় খুঁজে বের করতে অবশেষে ৭৭টি রাসায়নিক (যৌগ) খুঁজে বের করেছে সুপারকম্পিউটার।

গবেষকরা বলছেন, করোনার প্রতিষেধক তৈরিতে এই ৭৭টি রাসায়নিক কাজ করবে। এতে করোনার ভ্যাকসিন তৈরি আরো একধাপ এগিয়ে গেল।

গবেষকরা জানান, একটি সামিট মডেল দ্বারা কীভাবে বিভিন্ন ওষুধের যৌগগুলি করোনভাইরাসকে অন্য কোষে ছড়িয়ে পড়তে পারে সেটির বিশ্লেষণ করা হয়। ভাইরাসগুলোর জিনগত উপাদানকে 'স্পাইক' দিয়ে ইনজেকশনের মাধ্যমে হোস্ট করে এর সংক্রামণ রোধে। সামিটের কাজটি এমন যা সেই সব রাসায়নিক অনুসন্ধান করে যেটি ছড়িয়ে পড়া বন্ধে কাজ করে।

সুপারকম্পিউটার ৮ হাজারের বেশি যৌগের সিমুলেশন চালিয়েছিল। সবশেষ ৭৭টি রাসায়নিক খুঁজে বের করে যা করোনার বিস্তার বন্ধে কার্যকর হতে পারে। এই মাসে প্রকাশিত করোনভাইরাস’স্পাইকটির আরও সঠিক মডেল ব্যবহার করে আবারও সামিটে সিমুলেশনগুলো চালানো হবে। কোন রাসায়নিকগুলো সবচেয়ে ভাল কাজ করে তা বের করতে পরীক্ষামূলক অধ্যয়নের প্রয়োজন হবে  বলেও জানান গবেষকরা।

এক বিবৃতিতে ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরি সেন্টার ফর মলিকুলার বায়োফিজিকের পরিচালক জেরেমি স্মিথ বলেছেন, আমাদের ফলাফলের অর্থ এই নয় যে আমরা করোনভাইরাসটির নিরাময় বা চিকিত্সা খুঁজে পেয়েছি। তবে অনুসন্ধানগুলো কীভাবে সবচেয়ে কার্যকর করোনভাইরাস ভ্যাকসিন তৈরি করতে পারে সে সম্পর্কে ভবিষ্যতের গবেষণাকে অবহিত করতে পারে।

এ সম্পর্কিত আরও খবর