করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের অর্থ সহায়তা দিবে যুক্তরাজ্য সরকার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 04:40:53

মহামারি নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে যুক্তরাজ্যের যেসব শ্রমিক কাজে যেতে পারছে না তাদের বেতনের ৮০ শতাংশ অর্থ দেশটির সরকার থেকে দেওয়া হবে। জনগণের চাকরির সুরক্ষার লক্ষ্যে এই পদক্ষেপটি নিয়েছে দেশটির সরকার।

যুক্তরাজ্যের স্থানীয় সময় শনিবার (২০ মার্চ) এ ঘোষণা দেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী রিশি সুনাক।

রিশি সুনাক জানান, করোনার কারণে কাজে যোগ দিতে না পারা যেসব শ্রমিক প্রতি মাসে ২ হাজার ৫০০ ডলার বা তার নিচে পারিশ্রমিক পায় তাদের বেতনের ৮০ শতাংশ দেওয়া হবে। এছাড়া এই অবস্থায় শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে বলেও জানান অর্থমন্ত্রী।

তিনি আরও বলেন, চাকরি হারানোয় মানুষ অনেক দুশ্চিন্তায় আছে। অনেকে ভাড়া দিতে পারছেন না। এমনকি খাবার ও বিল দেওয়ার জন্য হিমশিম খাচ্ছে। যারা এখন বাড়িতে বসে আছেন আমি তাদের বলছি, আপনাদের দুশ্চিন্তার দিন শেষ। আপনারা এই সমস্যার সম্মুখীন আর হবেন না।

এছাড়া পারিশ্রমিক দেওয়ার এই কার্যক্রম চলতি মাস থেকে শুর হয়ে পরবর্তী তিন মাস পর্যন্ত চলবে বলেও জানান তিনি। তারপরও যদি দরকার পরে স্কিমটি আরও দীর্ঘায়িত করা হবে বলেও জানান তিনি।

যুক্তরাজ্যের ট্রেজারি ডিপার্টমেন্টের মুখপাত্র জানান, নতুন এই স্কিমটি সরকারি ডিপার্টমেন্ট এইচএমআরসি'র আওতায় পরিচালিত হবে।

বিভিন্ন সংস্থা থেকে আগেই সতর্ক করেছে যে, যুক্তরাজ্যে করোনার মহামারি আকারে দেখা দিতে পারে ও চাকরির বাজারকে অনিশ্চয়তার মাঝে ফেলে দিবে।

সুনাকের এই ঘোষণাকে একটি ল্যান্ডমার্ক স্কিম বলে আখ্যা দিয়েছে যুক্তরাজ্যের শ্রমিক নিয়োগকারীদের সংগঠন সিবিআই।

সিবিআই'র পরিচালক ক্যারোলিন ফায়িরবারিন বলেন, এই স্কিমের ফলে যুক্তরাজ্যের অর্থনীতি ঘুরে দাঁড়াবার একটি সম্ভাবনা থাকে।

এ সম্পর্কিত আরও খবর