করোনার বিরুদ্ধে লড়াই করা ভারতীয় কর্মীদের উৎসাহ দিচ্ছে জনতা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 11:36:44

বাড়ির বারান্দায় এবং খোলা জানালায় দাঁড়িয়ে কেউ হাততালি দিচ্ছেন, কেউ ঘণ্টা বাজাচ্ছেন আবার কেউ বা বাসনকোসনে বাড়ি দিয়ে আওয়াজ করছেন।

করোনাভাইরাসের কারণে দেশজুড়ে লকডাউন চলায় রোববার (২২ মার্চ) যেসব ভারতীয় ঘরের ভেতরে অবস্থান করছিলেন তারা বাইরে করোনার বিরুদ্ধে লড়াই করা ডাক্তার, নার্স এবং পরিচ্ছন্নতা কর্মীদের এভাবেই উৎসাহ দিতে থাকেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত জনতা কারফিউ জারি করেছেন। তবে জরুরি অবস্থায় কাজ করে যাওয়া কর্মীদের উৎসাহ দিতে বিকেল ৫টায় সবাইকে কলরব করতে বলেছেন।

জনগণও শাঁখ বাজিয়ে, দেশাত্মবোধক গান গেয়ে এবং ঢোল বাজিয়ে প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়েছে। এদিকে সবসময়ের কোলাহলপূর্ণ সড়কগুলো ছিল একেবারে নীরব।

রোববার (২২ মার্চ) পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩৪১ এবং মৃতের সংখ্যা ৫। এই ১৪ ঘণ্টার জরুরি অবস্থাকে দেশের মহামারির বিরুদ্ধে লড়াই করার সামর্থ্যের পরীক্ষা হিসেবে দেখছেন ভারতীয় প্রধানমন্ত্রী।

মোদির সমর্থকরা এই উদযাপনের যথেষ্ট প্রশংসা করেছেন। এমনকি অনেকে আবার অতিরিক্ত আবেগতাড়িত হয়ে বলেছেন, এই শুভশক্তি দেশ থেকে ভাইরাস দূর করবে। কিন্তু তাৎক্ষণিকভাবে সরকারি টুইট বার্তায় জানানো হয়, এই কৃতজ্ঞতা প্রকাশের ভাইরাসের ওপর কোন প্রভাব নেই।

তবে অনেকেই আরো যুগোপযোগী পদক্ষেপ দাবি করেছেন। একজন টুইটারে লিখেছেন, খুব শিগগিরই দেশ যে অর্থনৈতিক সংকটে পড়বে তা মোকাবিলায় সরকার এখনো কোন বিশেষ ব্যবস্থার ঘোষণা দেয়নি। শুধু বসে বসে তালি বাজাও।

এ সম্পর্কিত আরও খবর