করোনার মধ্যেও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 22:42:19

মহামারি নভেল করোনাভাইরাসের মধ্যেও একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। রোববার (২৯ মার্চ) ফের দুটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে দেশটি। উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে স্বল্প পরিসরের ক্ষেপণাস্ত্র দুটি সমুদ্রের দিকে নিক্ষেপ করতা হয়।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জানান, উপকূলীয় ওয়ানসান অঞ্চল থেকে স্বল্প পরিসরের এই ক্ষেপণাস্ত্র দুটি সমুদ্রের দিকে নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্র দুটি ২৩০ কিলোমিটার দূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। আর ৩০ কিলোমিটার উচ্চতায় উঠতে সক্ষম।

এক বিবৃতিতে জয়েন্ট চিফ অব স্টাফ জানান, বর্তমানে গোটা বিশ্ব কোভিড-১৯ ভাইরাসের কারণে বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছে। আর উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। তাদের এই সমস্ত কাজ অনুচিত। আমরা অবিলম্বে এই সমস্ত কার্যক্রম স্থগিত করার জন্য আহ্বান জানাচ্ছি।

এদিকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জেনেছে। কিন্তু ক্ষেপণাস্ত্র দুটি তাদের অঞ্চল বা জলসীমায় পড়েনি।

চলতি মাসে এই পর্যন্ত চার দফায় ৯টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। দেশটির সামরিক বাহিনী এই পরীক্ষাগুলো চালিয়েছে। আর এই ব্যবস্থার তত্ত্বাবধানে রয়েছেন দেশটির নেতা কিম জং উন।

 

এ সম্পর্কিত আরও খবর