মাস্ক ব্যবহার না করা চরম ভুল

, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:49:44

মাস্ক ব্যবহার না করা চরম ভুল— ইউরোপ ও যুক্তরাষ্ট্রের মানুষ প্রতিনিয়ত এ ভুল করে যাচ্ছেন। কথা বলার সময় মানুষের মুখ থেকে ছিটানো জলকণা থেকেই কোভিড-১৯ এর বিস্তার সবচেয়ে বেশি ঘটে।

চীনের রোগ প্রতিরোধ বিষয়ক সংস্থা চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) মহাপরিচালক জর্জ গাও সম্প্রতি সায়েন্স ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন।

করোনাভাইরাস মোকাবিলায় চীনের যেসব বিজ্ঞানী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, জর্জ গাও তাদের নেতৃত্ব দিচ্ছেন।

সাক্ষাৎকারে জর্জ গাও বলেন, এ রোগে বিশেষত শ্বাস-প্রশ্বাসে সংক্রমণ হয়। চীনে এ সংকট থেকে পরিত্রাণ পেতে প্রথমত, আমরা নন-ফার্মাসিউটিক্যাল কৌশলগুলো ব্যবহার করেছি। কারণ এটার কোন ওষুধ বা ভ্যাকসিন নেই।

দ্বিতীয়ত, এ রোগে আপনাকে নিশ্চিত করতে হবে যে, আপনি সবার কাছ থেকে বিচ্ছিন্ন আছেন।

তৃতীয়ত, রোগীর সঙ্গে ঘনিষ্ঠদের সঙ্গরোধে থাকা উচিত। আমরা তাদের খুঁজে বের করতে ও সঙ্গরোধে রয়েছে কিনা তা নিশ্চিত করতে প্রচুর সময় ব্যয় করেছি।

চতুর্থত, জনসমাগম স্থগিত করতে হবে। পঞ্চমত, সংকটপূর্ণ এলাকা সম্পূর্ণ লকডাউন করুণ যতদিন না সংক্রমণ নিয়ন্ত্রণে আসছে, বলেন জর্জ গাও।

এসব পদক্ষেপ কিভাবে নেওয়া সম্ভব— এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সবার মধ্যে বোধগম্যতা এবং ঐক্যমত্য থাকতে হবে। এর জন্য স্থানীয় ও জাতীয় পর্যায়ে খুব শক্ত নেতৃত্বের প্রয়োজন। একজন নিরীক্ষক ও সমন্বয়কারী দরকার যিনি খুব কাছে থেকে জনসাধারণের সঙ্গে কাজ করবেন। যারা এ কাজ করবেন তাদের জানা উচিত যে রোগীর ঘনিষ্ঠ কারা। এ ক্ষেত্রে সমাজে যারা নেতৃত্ব দেন তাদের অবশ্যই খুব সতর্ক ও তৎপর হতে হবে।

জর্জ গাও আরও বলেন, আমার মতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বৃহত্তম ভুলটি হলো— লোকেরা মাস্ক পরে না। এই ভাইরাসটি জলকণা ও ঘনিষ্ঠ যোগাযোগের দ্বারা সংক্রমিত হয়। জলকণা একটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যখন আপনি কারো সংস্পর্শে আসেন— আপনাকে অবশ্যই মাস্ক পরতে হবে, কারণ যখন আপনি কথা বলেন, সর্বদা আপনার মুখ থেকে জলকণা বের হয়। যদি তারা মুখোশ পরে থাকে তবে জীবাণুবাহী জলকণা প্রতিরোধ করতে পারে, যা ভাইরাসগুলো বহন করে এবং অন্যকে সংক্রামিত করে।

আরও পড়ুন:
করোনা থেকে মুক্তি পেয়েছেন দেড় লাখ মানুষ
সপ্তাহ শেষে আলোর মুখ দেখতে পারে করোনা চিকিৎসা
ভারতে ট্রেন আইসোলেশন ওয়ার্ডে রূপান্তরিত
স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে ভ্রমণ ও খাবার দিচ্ছে উবার

এ সম্পর্কিত আরও খবর