বলসোনারোর পদত্যাগ চান না ব্রাজিলীয়রা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 14:01:20

করোনা সংকট মোকাবিলা নিয়ে তীব্র সমালোচনা সত্ত্বেও অধিকাংশ ব্রাজিলীয় নাগরিক প্রেসিডেন্ট জেইর বলসোনারোর পদত্যাগ চান না।

রোববার (৫ এপ্রিল) স্থানীয় সংবাদপত্র ফোলহা দে এস পাওলোতে প্রকাশতি এক গণভোটের ফল থেকে এ তথ্য জানা যায়।

গবষেণা সংস্থা দাতাফোলহা পলস্তার ১-৩ এপ্রিল জরিপটি সম্পন্ন করে। সেখানে দেখা গেছে, ১ হাজার ১৫১ জনের মধ্যে ৫৯ শতাংশ মানুষ বলসোনারোর পদত্যাগের বিরুদ্ধে, ৩৭ শতাংশ পক্ষে এবং ৪ শতাংশ কোন মতামত দেননি। সংবাদপত্রটি রয়র্টাসকে জানায়, জরিপে প্রান্তিক ত্রুটি ছিল ৩ শতাংশ।

গত শুক্রবার (৩ এপ্রিল) পলস্তার করোনাভাইরাস মোকাবিলায় বলসোনারোর ভূমিকা নিয়ে আরেকটি জরিপের ফল প্রকাশ করে। এতে ৩৯ শতাংশ মানুষ ‘খারাপ’ বা ‘মারাত্মক বাজে’ বলে মন্তব্য করেন। গত মাসে যা ছিল ৩৩ শতাংশ। যারা মনে করতেন বলসোনারোর পদক্ষেপ ‘ভালো’ বা ‘চমৎকার’ তাদের সংখ্যা ৩৫ শতাংশ থেকে কমে ৩৩ শতাংশ হয়েছে।

শনিবার (৪ এপ্রিল) দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানান, ব্রাজিলে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৩৫৯ থেকে বেড়ে ৪৩১ হয়েছে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ২৭৮ জনে, যা আগে ছিল ৯ হাজার ৫৬।

বলসোনারো কোভিড-১৯ কে একাধিকবার শ্বসনতন্ত্রের সামান্য ফ্লু হিসেবে মন্তব্য করেন। সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম চালু নিয়ে গর্ভনর, এমনকি স্বাস্থ্যমন্ত্রীর সাথেও তার মতবিরোধ হয়। কারণ তিনি বিষয়টিকে অর্থনৈতিক বিপর্যয় হিসেবেই দেখেন।

গত বছর নির্বাচনের সময় তার জয়ের পেছনে কাজ করা গোরা ধার্মিক সর্মথকদের দাবির মুখে ব্রাজিলকে শয়তানের (মহামারি) হাত থেকে রক্ষার জন্য বলসোনারো রোববার জাতীয় রোজা ও প্রার্থনার ঘোষণা দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর