নেটওয়ার্কের সমস্যা, গাছে উঠে ক্লাস নিচ্ছেন শিক্ষক!

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 10:24:41

বিশ্বব্যাপী লকডাউনে সবকিছু স্থবির হয়ে পড়েছে। করোনাভাইরাসের বিস্তার রোধে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্বের অনেক দেশেই অনলাইনে ক্লাস নিচ্ছেন শিক্ষকরা। এরই ধারাবাহিকতায় ভারতে ঘটেছে বেশ আশ্চর্যজনক ঘটনা।

ভারতে সব কোচিং সেন্টারে চলছে অনলাইন ক্লাস। তার জন্য ইন্টারনেট কানেকশন অত্যন্ত জরুরি। সে ছাত্রর কাছেই হোক কিংবা শিক্ষকের কাছে, ইন্টারনেট কানেকশন ভাল থাকতেই হবে। কিন্তু সব জায়গায় নেটওয়ার্কের গতি তেমন ভাল নয়। তাই বলে কি বন্ধ থাকবে পড়া? মোটেই নয়। দেখুন, ছাত্রদের পড়াবেন বলে কী করলেন এই শিক্ষক।

কলকাতার নামি দুটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক সুব্রত পতি। ইতিহাসের শিক্ষক। দেশের এই সংকটকালে পরিবারের কাছেই থাকতে চান। তাই তিনি এখন বাঁকুড়া জেলায় তার দেশের বাড়িতে। কিন্তু অনলাইনে ক্লাসও নিতে হবে। সেখানেই বিপত্তি। নেটওয়ার্কের সিগন্যাল পেতে বাড়ির পাশের উঁচু এক গাছে মাচা বেঁধেছেন তিনি। সেখানেই বসিয়েছেন টেম্পোরারি ক্লাস। মাচার উপরে খোলা আকাশের নিচে বসেই ছাত্র পড়াচ্ছেন, তৈরি করছেন নোটস।

এখন প্রশ্ন আসে খাবারের। ক্লাসের ফাঁকে পানি কিংবা অল্প-স্বল্প খাবারের প্রয়োজন। সেটুকুও গুছিয়ে নিয়েই গাছের উপরে উঠেছেন তিনি। ক্লাস নিতে পেরে তিনি যেমন খুশি তেমনি খুশি স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষার্থীরা।

 

এ সম্পর্কিত আরও খবর