ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোট যুদ্ধবিরতি একমাস বাড়িয়েছে

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 17:10:31

করোনাভাইরাস মহামারির কারণে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে একপাক্ষিক যুদ্ধবিরতি এক মাস বাড়িয়েছে।

শুক্রবার (২৪ এপ্রিল) জোটের মুখপাত্রের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) একথা জানিয়েছে।

ইরান সমর্থিত হুতি গোষ্ঠীর সাথে যুদ্ধরত জোট এর আগে দুই সপ্তাহের যুদ্ধবিরতি ঘোষণা করে। কোন স্থায়ী যুদ্ধবিরতির আশা না দেখেই বৃহস্পতিবার এর মেয়াদ শেষ হয়।

কিন্তু হুতি গোষ্ঠী পূর্বের যুদ্ধবিরতি মেনে নেয়নি এবং বিভিন্ন প্রদেশে হামলা অব্যাহত রেখেছে। ফলে আশঙ্কা করা হচ্ছে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে করোনাভাইরাসের সাথে লড়াই করার ক্ষমতা একেবারে ধ্বংস হয়ে যাবে।
২০১৪ সালের শেষ দিকে রাজধানী সানায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত সৌদি মদদপুষ্ট সরকারকে ক্ষমতাচ্যুত করে হুতিরা। বিভিন্ন সূত্রের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে রয়টার্স জানিয়েছে, যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার আগে তারা তাদের নিয়ন্ত্রিত অঞ্চলে জোট আরোপিত বিমান ও সমুদ্র অবরোধের প্রত্যাহার চায়।

জোটের মুখপাত্র কলোনেল তুর্কি আল-মালিকির কথা উদ্ধৃত করে এসপিএ বলেছে, ‘জোট পুনরায় নিশ্চিত করছে যে এখনো সম্পূর্ণ এবং স্থায়ী যুদ্ধবিরতির সুযোগ রয়েছে।’

গতমাসে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস কোভিড-১৯ মোকাবিলায় বিশ্বের সব দেশকে যুদ্ধবিরতিতে আসার আহ্বান জানান। এখন পর্যন্ত ইয়েমেনে মাত্র একজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। কিন্তু দাতা সংস্থাদের আশঙ্কা, পর্যাপ্ত পরীক্ষা করার সামর্থ্যহীন এই দেশের তীব্র অপুষ্টিতে ভোগা জনসাধারণের মধ্যে ভয়াবহভাবে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

এ সম্পর্কিত আরও খবর