করোনাভাইরাস: সুস্থদের আবারো আক্রান্তের আশঙ্কা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-18 11:17:03

সুস্থ হওয়া ব্যক্তি দ্বিতীয়বার করোনাভাইরাসের সংক্রমণ থেকে সম্পূর্ণ সুরক্ষিত, এমন কোন প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শনিবার (২৫ এপ্রিল) এই কথা জানিয়েছে সংস্থাটি।

তারা বলেন, একবার সংক্রমিত ব্যক্তিদের ‘ইমিউনিটি পাসপোর্ট’ বা ‘ঝুঁকিমুক্ত সার্টিফিকেট’ দেওয়ার ব্যাপারে বিভিন্ন দেশকে সতর্ক করে দিয়েছে জাতিসংঘের এই সংস্থা। এভাবে করোনা বিস্তারের ঝুঁকি আরো বাড়বে। কারণ এতে সুস্থ হওয়া ব্যক্তির মাঝে ভাইরাসের বিস্তার প্রতিরোধে করণীয় সম্পর্কে অবহেলা তৈরি হবে।

ডব্লিউএইচও জানিয়েছে, শরীরে কোভিড-১৯ এর জন্য দায়ী ভাইরাস সার্স-কোভি-২ এর উপস্থিতি ব্যক্তির ‘ইমিউনিটি পাসপোর্ট’ বা ‘ঝুঁকিমুক্ত সার্টিফিকেট’ এর ভিত্তি হিসেবে কাজ করবে। ফলে তারা পুনরায় সংক্রমণ থেকে সুরক্ষিত থাকায় ভ্রমণ করতে অথবা কাজে ফিরে যেতে পারবে। কিন্তু ডব্লিউএইচও এই ব্যাপারে এখন পর্যন্ত কোন প্রমাণ পায়নি।

গত সপ্তাহে চিলি জানিয়েছে, করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের ‘স্বাস্থ্য পাসপোর্ট’ দেওয়া শুরু করবে। শরীরে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হয়েছে কিনা তা শনাক্ত হওয়ার পরই তারা নিজ কর্মক্ষেত্রে আবার যোগ দিতে পারবেন।

ভাইরাসের ওপর অ্যান্টিবডির প্রভাব নিয়ে ডব্লিউএইচও এখনো গবেষণা করে যাচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে সুস্থ হওয়া ব্যক্তির শরীরে ভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়েছে। কারো কারো রক্তে অ্যান্টিবডিকে নিষ্ক্রিয় করার খুবই সামান্য মাত্রা দেখা গেছে।

এ সম্পর্কিত আরও খবর