১২ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 10:31:18

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে বন্ধ রয়েছে প্লেন চলাচল। এতে বিপর্যয়ের মধ্যে পড়েছে ব্রিটেনে পতাকাবাহী বিমান সংস্থা ব্রিটিশ এয়ারওয়েজ। তাই তাদের ৪২ হাজার কর্মী থেকে ১২ হাজার কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দিয়েছে সংস্থাটি।

গণমাধ্যমে ব্রিটিশ এয়ারওয়েজের মাতৃ সংগঠন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স গ্রুপ (আইএজি) জানিয়েছে, ২০১৯ সালের মতো অবস্থায় ফিরে আসা না পর্যন্ত কোম্পানি পুনর্গঠন পরিকল্পনার অংশ এটি।

ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স গ্রুপ বলেছে, তারা এখনো এর বিকল্প অন্য কোনো উপায় খুঁজে দেখার চেষ্টা করছে। কিন্তু ধারণা করছে, এটা সত্ত্বেও অধিকাংশ কর্মী এর দ্বারা ক্ষতিগ্রস্ত হবে। আর এর ফলে ১২ হাজার পর্যন্ত কর্মীকে ছাঁটাই করার প্রয়োজন পড়বে।

করোনা মহামারির কারণে বিপর্যস্ত এই বিমান পরিবহন সংস্থাটি আরও জানিয়েছে, করোনার পরবর্তীকালে এর প্রভাব কাটিয়ে উঠে পূর্বের অবস্থায় ফিরে আসতে আরও বেশ কয়েক বছর সময় লাগবে। আর এই ক্ষতিও সহজে পুষিয়ে ওঠা সম্ভব নয়।

আইএজি-র বক্তব্যের পাশাপাশি বিএ’র চিফ এক্সিকিউটিভ অ্যালেক্স ক্রুজ কর্মীদের উদ্দেশে একটি চিঠিতে বলেছেন, গত কয়েক সপ্তাহের মধ্যে প্লেন চলাচল খাতের অবস্থা আরও খারাপের দিকে গেছে। আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে। আমাদের শত বছরের ইতিহাসে অনেক সংকটের মুখোমুখি হয়েছি এবং কাটিয়ে উঠেছি।’

তিনি আরও বলেন, ‘আমাদের এই সংকটও কাটিয়ে উঠতে হবে। বিএর পক্ষে সরকারি কোন বেইলআউট নেই এবং আমরা করদাতাকে অনির্দিষ্টকালের জন্য বেতন অফসেট করার আশা করতে পারি না। দেখা যাবে কিছু এয়ারলাইন্স বন্ধও হয়ে যেতে পারে।’

এ সম্পর্কিত আরও খবর