করোনা নিষ্ক্রিয় করতে অ্যান্টিবডি তৈরি করল ইসরায়েল

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 08:28:14

করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে পারে— এমন অ্যান্টিবডি তৈরি করেছে ইসরায়েল ইনস্টিটিউট ফর বায়োলজিকাল রিসার্চ (আইআইবিআর)। এই অ্যান্টিবডি করোনাভাইরাসকে ধ্বংস করতে সক্ষম বলে জানিয়েছে ইসরায়েয়েল বিজ্ঞানীরা।

সোমবার (৫ মে) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানায়, আইআইবিআর কোভিড-১৯ এর অ্যান্টিবডি বা প্যাসিভ ভ্যাকসিন বিকাশের পর্ব শেষ করেছে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট সোমবার নেস জিওনা শহরের ল্যাবটি পরিদর্শন করেন। তখন গবেষণা দল জানায়, যুগান্তকারী এ অ্যান্টিবডি ভাইরাসে আক্রমণ করে। এটি শরীরে করোনাভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। করোনাভাইরাসের প্রতিলিপি তৈরি করে গোটা শরীরে ছড়িয়ে পড়ার প্রক্রিয়া থামিয়ে দেবে এ অ্যান্টিবডি।

আইআইবিআর অ্যান্টিবডিটি আরও স্পস্ট করতে ও এর বাণিজ্যিক বিকাশের জন্য একটি চুক্তি সুরক্ষার জন্য কাজ করছে। সমস্ত আইনি প্রক্রিয়া প্রতিরক্ষা মন্ত্রীর সাথে সমন্বিত হবে।

প্রতিরক্ষা মন্ত্রী বেনেট বলেন, আমি এই ইনস্টিটিউটের কর্মীদের জন্য গর্বিত, যারা একটি বড় অগ্রগতি অর্জন করেছে। ইহুদিদের সৃজনশীলতা ও বুদ্ধিমত্তা এই আশ্চর্যজনক অর্জনটি করেছে।

গত মাসে, আইআইবিআর ঘোষণা করেছিল, অ্যান্টিবডি-ভিত্তিক ভ্যাকসিনটি প্রোটোটাইপ ইঁদুরের উপর পরীক্ষা করা শুরু করেছে।

একইসঙ্গে আইআইবিআর প্লাজমা সংগ্রহ করছে। সম্প্রতি যারা করোনভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন তাদের থেকে প্লাজমা সংগ্রহ করা হচ্ছে। এটিও তাদের গবেষণায় সহায়তা করবে— বলে আশা প্রকাশ করছে বিজ্ঞানীরা।

আরও পড়ুন: দেশের বাজারে আসছে রেমডেসিভির

করোনা চিকিৎসায় রেমডেসিভির ওষুধের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

জুনেই জানা যাবে অক্সফোর্ডের ভ্যাকসিনের কার্যকারিতা

অনুমোদনের অপেক্ষায় চীন-যুক্তরাষ্ট্রের দুই প্রতিষেধক

চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্রের বাজারে রেমডেসিভির

প্রকৃতির বিরুদ্ধাচরণ, আসতে পারে মহাবিপর্যয়

ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হলো অ্যাস্ট্রাজেনেকা

এ সম্পর্কিত আরও খবর