রেমডেসিভির তৈরি হবে ভারতে, গিলিয়াডের সঙ্গে আলোচনা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 02:13:24

যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় রেমডেসিভির ওষুধের অনুমোদন দেওয়া হয়েছে। ইতোমধ্যে দেশটির বাজারে ওষুধটি বাজারজাত করতে চলেছে রেমডেসিভির প্রস্তুতকারক কোম্পানি গিলিয়াড সায়েন্সেস।

রেমডেসিভির ওষুধ তৈরির জন্য ভারতসহ বিশ্বের অন্যান্য দেশের কেমিক্যাল ও ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলোর সঙ্গে আলোচনা শুরু করেছে গিলিয়াড।

বুধবার (৭ মে) গিলিয়াড সায়েন্সেসর প্রধান ড্যানিয়েল ও’ডে এক বিবৃতিতে বলেন, ভারত-পাকিস্তানসহ এশিয়ার বেশ কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চলছে।

বিবৃতিতে তিনি বলেন, গিলিয়াড এসব দেশে উৎপাদনের সুবিধার্থে প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে। অবশেষে রেমডেসিভির উৎপাদনের লাইসেন্স দেওয়ার জন্য উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে দীর্ঘ চুক্তিতে যাচ্ছে গিলিয়াড। আমাদের লক্ষ্য ২০২২ সালের মধ্যে এশিয়া ও বিশ্বের উয়ন্নশীল দেশগুলোতে ওষুধ তৈরি শুরু করা ও সরবরাহ নিশ্চিত করা।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এর মতে, মহামারি চলাকালীন স্থানীয় নির্মাতারা নির্দিষ্ট শর্তে পেটেন্টযুক্ত ওষুধের উৎপাদন শুরু করতে পারেন।

ইতোমধ্যে গিলিয়াড স্বল্প ও মধ্য আয়ের দেশগুলোতে ওষুধ সরবরাহের লক্ষে ইউনিসেফের সাথে আলোচনা করছে। এই সংকটের সময়ে উন্নয়নশীল দেশগুলোকে ওষুধ তৈরির সুযোগ দিলে নিম্ন আয়ের দেশগুলোতে ওষুধ সরবরাহ আরও সহজ হবে বলে জানিয়েছে গিলিয়াড।

এর আগে ১ মে করোনা চিকিৎসায় রেমডেসিভিরের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। আক্রান্ত রোগী যারা হাসপাতালে চিকিৎসা নেবেন তাদের জন্য এই ওষুধটি ব্যবহার করা হবে বলে জানানো হয়।

আরও পড়ুন: করোনা চিকিৎসায় রেমডেসিভির ওষুধের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

জুনেই জানা যাবে অক্সফোর্ডের ভ্যাকসিনের কার্যকারিতা

চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্রের বাজারে রেমডেসিভির

দেশের বাজারে আসছে রেমডেসিভির

 

এ সম্পর্কিত আরও খবর