করোনাভাইরাস যুগে পর্যটনের ভবিষ্যৎ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 22:29:07

ব্যাংককের রৌদ্রোজ্জ্বল দিন, দেশটির এই সময়টা পর্যটকদের জন্য বেশ প্রিয়। করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে যাওয়ায় ব্যাংককের জনপ্রিয় স্ট্রিট মার্কেটগুলো খুলে দেওয়া হয়েছে।

এই স্ট্রিট মার্কেটের একজন দোকানদার ক্লেটানা থাংওয়ারাচাই। বেশ কিছু দিন ধরে দোকান খুলে বসে থাকেন। তার খাও সান রোডের দোকানে চম্বুক, নানা রঙের হাতির চাবির রিং, সুতি কাপড়ের প্যান্ট-জামা এবং নানা রঙের ব্যাকপ্যাক রয়েছে।

অন্যান্য দিন হলে এইসব দোকানে পর্যটকদের উপচে পড়া ভিড় থাকত, এখন এগুলো কেনার কেউ নেই। সারা দিন বসে থেকে ক্লেটানা থাংওয়ারাচাইর কোন বিক্রিই হয় না।

করোনাভাইরাস মহামারি ভ্রমণ খাতে ভয়াবহ প্রভাব ফেলেছে। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার মতে, গত বছরের তুলনায় ২০২০ সালে এই সময়ে পর্যটক হ্রাস পেয়েছে ৮০ শতাংশ। পর্যটন খাতের সঙ্গে সংশ্লিষ্ট ১০০ মিলিয়ন মানুষের চাকরি ঝুঁকিতে পড়েছে।

এশিয়ার দেশ থাইল্যান্ডের জিডিপিতে পর্যটন খাতের অবদান ১৮ শতাংশ। এ বছর দেশটিতে পর্যটকের সংখ্যা ৬৫ শতাংশ কমে যাবে।

এমন পরিস্থিতিতে দোকানদার ক্লেটানার মতো অনেকেই জীবিকার জন্য লড়াই করে যাচ্ছেন। কোভিড -১৯ এর আগে  দিনে ৩০০ মার্কিন ডলার উপার্জন করতেন তিনি। এপ্রিল মাসে থাইল্যান্ড সমস্ত আন্তর্জাতিক ফ্লাইট নিষিদ্ধ করেছে এবং এখন তার দৈনিক উপার্জন ২ ডলারে নেমেছে। কোন কোনদিন শূন্য হাতে ফিরে যেতে হয়।

৪৫ বছর বয়সী এই দোকানদার এক দশকেরও বেশি সময় ধরে স্ট্রিট মার্কেটে জিনিসপত্র বিক্রি করছেন। এখনও প্রতিদিন এই আশায় দোকান খোলেন, দুর্যোগ কাটিয়ে এই হয়ত পর্যটক তার দোকানে আসবেন।

করোনাভাইরাসের এই মহামারির মধ্যে জীবিকা ও অর্থনীতির চাকা সচল রাখার জন্য অনেক দেশই এখন ঝুঁকি নিয়েও উপায় বের করার চেষ্টা করছে।

নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া দু'দেশের মধ্যে নিরাপদে থেকে ভ্রমণের অনুমতি দেওয়ার জন্য ‘ট্র্যাভেল ভিসা’ চালু করার প্রতিশ্রুতি দিয়েছে। থাইল্যান্ড সরকার দেশটির কিছু নির্দিষ্ট এলাকা পর্যটকদের জন্য খোলার সিদ্ধান্ত নিয়েছে। তবে তা কোয়ারেন্টাইন বিধি মেনে।

মহামারির উৎপত্তিস্থল চীন ইতিমধ্যে অভ্যন্তরীণ ভ্রমণের অনুমতি দেওয়া শুরু করেছে। যদিও দেশটির সীমানা এখনও বেশিরভাগ বাইরের দেশের জন্য বন্ধ রয়েছে। থাইল্যান্ড বিশেষ পর্যটন রিসোর্টগুলো খুলে দিতে বিবেচনা করছে। তবে  কোয়ারেন্টাইন ব্যবস্থা চালু রেখে।

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, কোভিড-১৯ চলাকালে নতুন উদ্যোগ নিয়ে ভ্রমণ চালু করলেও স্বাভাবিক হতে কয়েক বছর সময় লাগতে পারে। এভাবে পরিস্থিতি স্বাভাবিক হলেও আবার আগের মতো হয়ত কখনো ভ্রমণ করতে পারবে না।

বিশ্বের অনেক দেশ স্বল্প পরিসরে পর্যটক ভিসা ও আঞ্চলিক ভ্রমণ শুরুর পরিকল্পনা করছে। ইউরোপের এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়া- এই তিনটি দেশ ১৫ মে থেকে নাগরিকদের জন্য তাদের অভ্যন্তরীণ সীমানা খোলার পরিকল্পনা ঘোষণা করেছে।

থাইল্যান্ড ভিত্তিক প্রশান্ত মহাসাগরীয় এশিয়া ট্র্যাভেল অ্যাসোসিয়েশনের (পটা) প্রধান নির্বাহী মারিও হার্ডির বলেন, আগামী কয়েক মাসে ভিয়েতনাম ও থাইল্যান্ড একটি ভ্রমণ করিডোর তৈরির দিকে নজর রাখতে পারে।

এয়ারলাইন্স বিশ্লেষক ব্রেন্ডন সোবি মনে করেন, ইউরোপ এবং উত্তর আমেরিকার মধ্যেও একই রকম ব্যবস্থা চিন্তা করা দরকার।

তিনি বলেন, বিশ্বের অনেক দেশ যখন জোটবদ্ধ হয়ে ভ্রমণ চালু বিষয়ে ভাবছে। তবে এক্ষেত্রে কয়েকটি  বিষয় বিবেচনা করা হবে। যেসব দেশে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রয়েছে  এবং তাদের যা পরিসংখ্যান, বিশ্বাস যোগ্য কিনা তা দেখা হবে।

এদিকে মারিও হার্ডি মনে করেন, দেশগুলোকে প্রথমে আঞ্চলিক ভ্রমণের সম্ভাবনার দিকে নজর দিতে হবে।

হংকং বিশ্ববিদ্যালয়ের পর্যটন ভূগোলবিদ বেনজামিন ইয়াকিন্তো বলেছেন, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় ইতিমধ্যে একটি সুদৃঢ় রাজনৈতিক সম্পর্ক রয়েছে তাই তাদের জোটবদ্ধ হওয়া স্বাভাবিক।

এশিয়ায় পর্যটনের জন্য বিশ্বের বৃহত্তম বাজার চীন। জরিপে দেখা যায়, চীনা পর্যটকরা ভ্রমণে খুব বেশি দূরে যান না। প্রতিবছর থাইল্যান্ডেই ১১ মিলিয়ন চীনা পর্যটক ভ্রমণ করেন। থাইল্যান্ডে ভ্রমণ শুরু হলে চীন থেকেই শুরু হতে পারে।

এছাড়া করোনাভাইরাস নিয়ে চীন বিরোধী মনোভাব পোষণ করে এমন দেশগুলোতে ভ্রমণে কম আগ্রহী থাকবে চীনাদের, বিশেষ করে অস্ট্রেলিয়ায় বলে জানান দক্ষিণ আফ্রিকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক ফ্রেয়া হিগিংস।

তিনি বলেন, আমি মনে করি, করোনা সংকটের এই সময়ে ভূ-রাজনৈতিক খেলা বা কৌশল অবলম্বন করার কারণে পর্যটন ক্ষতিগ্রস্ত হতে চলেছে।

বিশেষজ্ঞরা মনে করেন, পর্যটন খাতকে বাঁচাতে হলে যেসব দেশে করোনার প্রাদুর্ভাব বেশি তাদের বাদ রেখে পরিকল্পনা করতে হবে।

বিশেষ করে যে সমস্ত দেশ পর্যটনের উপর নির্ভরশীল, তাদেরকে অর্থনৈতিক উদ্বেগ ও স্বাস্থ্য খাতের মধ্যে ভারসাম্য রেখে পরিকল্পনা করতে হবে।

সূত্র: সিএনএন

এ সম্পর্কিত আরও খবর