শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী জেসিন্ডা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-17 10:21:44

জেসিন্ডা আরডার্ন নিউজিল্যান্ডের এক শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী।

সোমবার (১৮ মে) নিউজহাব-রেইড রিসার্চ পোলে প্রকাশিত জরিপের ফলাফলে এই তথ্য উঠে এসেছে। একই সঙ্গে তারা সফলভাবে কোভিড-১৯ নিয়ন্ত্রণকারী দেশ হিসেবে নিউজিল্যান্ডের সফলতার জন্য আরডার্নকে ধন্যবাদ জানিয়েছে।

করোনাভাইরাস সংকটের পর পরিচালিত এই প্রথম গণ-জরিপে আরডার্নের লেবার পার্টির জনপ্রিয়তা ১৪ পয়েন্ট বেড়ে ৫৬ দশমিক ৫ শতাংশ হয়েছে, যা এ পর্যন্ত যে কোনো দলের জন্য সর্বোচ্চ। অপরদিকে সংসদের সবচেয়ে বড় দল দ্য ন্যাশনালসের জনপ্রিয়তা ১২ দশমিক ৭ পয়েন্ট কমে ৩০ দশমিক ৬ শতাংশে নেমে এসেছে।

৮ মে থেকে ১৬ মে’র মধ্যে এই জরিপটি করা হয়, যার অর্ধেক মতামত গ্রহণ করা হয়েছে বৃহস্পতিবার (১৪ মে) ফেডারেল বাজেট প্রকাশের পর। জনপ্রিয় প্রধানমন্ত্রী হিসেবে আরডার্ন ৫৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন যা গত জরিপের তুলনায় ২০ দশমিক ৮ পয়েন্ট বেশি। রেইড রিসার্চ পোলের ইতিহাসে এটি কোনো নেতার পক্ষে সর্বোচ্চ ভোট।

এই জরিপে দেশের তৃতীয় স্তরের কঠোর লকডাউনের শেষ দিনগুলোতে জনগণের প্রতিক্রিয়াকেও গুরুত্ব দেওয়া হয়েছে। ৯২ শতাংশ মানুষ জানিয়েছে এটি সঠিক ব্যবস্থা ছিল।

নিউজিল্যান্ডে এক মাসেরও বেশি সময় ধরে চতুর্থ স্তরের লকডাউন জারি ছিল যা এপ্রিলের শেষের দিক থেকে ধাপে ধাপে শিথিল করা শুরু হয়। ভাইরাসের কমিউনিটি বিস্তার রোধে জনগণের চলাফেরা এবং ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনায় কঠোর সামাজিক বিধি প্রয়োগ অব্যাহত রয়েছে।

গত ১৪ মে থেকে নিউজিল্যান্ডে শপিং মল, সিনেমা হল, ক্যাফে এবং জিম খুলে দেওয়া হয়েছে।

গত কয়েক সপ্তাহে নিউজিল্যান্ডে উল্লেখযোগ্য হারে ভাইরাসের সংক্রমণ কমে গেছে। এখন পর্যন্ত এখানে ১ হাজার ৪৯৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২১ জন। রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে ৪ দশমিক ৭ মিলিয়নের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ লাখ ১৫ হাজারেরও বেশি।

এ সম্পর্কিত আরও খবর