করোনা কমছে এমন অঞ্চল ‘দ্বিতীয়বার সংক্রমণের শীর্ষে’ আসতে পারে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 23:49:31

করোনাভাইরাস সংক্রমণ হ্রাস পাচ্ছে বিশ্বের এমন অঞ্চলগুলো যেকোন সময় দ্বিতীয়বারের মতো সংক্রমণের শীর্ষে আসতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (২৫ মে)বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক ব্রিফিং সংস্থাটির জরুরি কর্মসূচির প্রধান ডা. মাইক রায়ান বলেছেন, বিশ্ব এখন করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রথম পর্যায়ের মাঝামাঝিতে রয়েছে। অনেক দেশে এর সংক্রমণ কমছে। আবার মধ্য ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ায় ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

রায়ান বলেন, যেসব অঞ্চলে মহামারি করোনাভাইরাস সংক্রমণ হ্রাস পেয়েছে, সেখানে প্রাদুর্ভাব আবার ফিরে আসতে পারে। সংক্রমণ রোধে নেওয়া পদক্ষেপগুলো যদি বন্ধ করে দেওয়া হয় তাহলে পূর্বের থেকে আরও দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান আরও বলেন, আমাদের এই বিষয়ে আরও সচেতন হওয়া দরকার। এই রোগ যেকোন সময় দ্রুত বাড়তে পারে। আমরা এখনই ধরে নিতে পারি না, রোগটি চলে যাওয়ার সময় এসেছে। এটি এখন হ্রাস পাচ্ছে। দ্বিতীয়বার আবার প্রাদুর্ভাব বৃদ্ধি পেতে পারে, যেকোন সময় সংক্রমণের শীর্ষ আসতে পারে। এরজন্য আমাদের প্রস্তুতি থাকা দরকার।

এ ভাইরাসের সংক্রমণ রোধে ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলো জনস্বাস্থ্য সেবা, সামাজিক দূরত্ব, পরীক্ষার ব্যবস্থার যে কৌশল অবলম্বন করেছে-তা অব্যাহত রাখতে হবে। যাতে করোনাভাইরাস সংক্রমণ কমার এ গতি ধরে রাখা যায়। যাতে করে দ্বিতীয়বার এই রোগটি দ্রুত ছড়াতে না পারে।

এ সম্পর্কিত আরও খবর