পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান

এশিয়া, আন্তর্জাতিক

   আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-28 17:40:53

পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন পাকিস্তান তেহরিক ই- ইনসাফের চেয়ারম্যান ইমরান খান। শনিবার (১৮ আগস্ট) দেশটির প্রেসিডেন্ট হাউসে এই শপথ গ্রহণ অনুষ্ঠান হয়। প্রেসিডেন্ট মামনুন হুসাইন তাকে শপথ বাক্য পাঠ করান।

পাকিস্তানের ঐতিহ্যবাহী কালো শেরওয়ানি পড়ে শপথ গ্রহণ অনুষ্ঠানে আসেন নব নির্বাচিত প্রধানমন্ত্রী। এসময় তাকে কয়েকবার অশ্রুসজল দেখা গেছে। ইমরানের শপথ গ্রহণ অনুষ্ঠানে তার পরিবারসহ দেশের সরকারি, বেসরকারি, সামরিক, বেসামরিকসহ বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ শেষে ৬৫ বছর বয়সী প্রধানমন্ত্রী ইমরান প্রধানমন্ত্রী ভবনে যান। সেখানে তিনি গার্ড অব অনার গ্রহণ করেন।

শুক্রবার দিন ন্যাশনাল অ্যাসেম্বলির ভোটে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর প্রেসিডেন্ট শাহবাজ শরিফকে হারিয়ে নিজের প্রধানমন্ত্রীত্ব নিশ্চিত করেন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান।

ওইদিন দুপুর সাড়ে ৩টার দিকে অ্যাসেম্বলির নব নির্বাচিত প্রতিনিধিরা উপস্থিত হওয়ার পর ভোট শুরু হয় এবং ইমরান প্রত্যাশিতভাবেই জিতে যান। তাকে ভোট দেন ১৭৬ সদস্য, শাহবাজ পান ৯৬ ভোট।

উল্লেখ্য, গত ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ইমরান খানের দল পিটিআই ১১৩ টি সিটে জয় লাভ করে। পিটিআই এর পরেই দ্বিতীয় স্থানে ৫৬টি আসনে জয় পায় পাকিস্তান মুসলিম লীগ ও ৪৩ টি আসনে জয় লাভ করে পাকিস্তান পিপলস পার্টি। অন্যদিকে এমকিউএম ৫টি ও এএমএ ৯টি আসন লাভ করেছে। সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৩৭ টি আসন কোন দল না পাওয়ায় ইমরানকে জোটবদ্ধ হয়ে সরকার গঠন করতে হল। খুব শিগগির ইমরান তার মন্ত্রীসভা গঠন করবেন বলে জানা গেছে।

 

এ সম্পর্কিত আরও খবর