সংক্রমণের তালিকায় ৯ম ভারত, মৃত্যুতে চীনকে ছাড়াল

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:28:16

ভারতে ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটিতে প্রাণঘাতী এ ভাইরাসে মৃতের সংখ্যা চীনকে ছাড়িয়ে গেছে।

বর্তমানে করোনাভাইরাসের সংক্রমণের তালিকায় বিশ্বের নবম স্থানে রয়েছে ভারত। এখন পর্যন্ত ভারতে সংক্রমিত হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৩৮৬ জন। আর ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণহানি হয়েছে ৪৭১১ জনের।

মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয় এসব তথ্য প্রকাশ করেছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ভারতে করোনার সংক্রমণ চীনের দ্বিগুণ হয়েছে। বৃহস্পতিবার নতুন করে আরও ১৭৭ জনের মৃত্যুর পর মৃতের সংখ্যায়ও চীনকে ছাড়িয়ে গেছে ভারত।

করোনাভাইরাসের প্রথম সংক্রমণ গত ডিসেম্বরে চীনের উহান শহরে ঘটেছিল। এরপর প্রাণঘাতী ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে ৫৮ লাখেরও বেশি মানুষকে সংক্রমিত করেছে। বিশ্বব্যাপী সাড়ে ৩ লাখেরও বেশি মানুষের মৃত্যুর কারণ হয়েছে প্রাণঘাতী এই ভাইরাস।

করোনাভাইরাসের সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে ১৭ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। সংক্রমণের সংখ্যায় ভারত ছাড়া প্রথম দশ দেশের মধ্যে রয়েছে—ব্রাজিল, রাশিয়া, যুক্তরাজ্য, স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি ও তুরস্ক। করোনা উদ্ভূত হওয়া দেশ চীন রয়েছে ১৪তম স্থানে। দেশটির সরকারি হিসাবে মোট আক্রান্তের সংখ্যা ৮৬,৯৪৩ জন।

১ লাখেরও বেশি প্রাণহানি নিয়ে মৃতের সংখ্যায় শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপরেই যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, স্পেন, ব্রাজিল, বেলজিয়াম, মেক্সিকো, জার্মানি ও ইরান রয়েছে শীর্ষ দশে। ভারত এখন কানাডা ও নেদারল্যান্ডসের পরে মৃতের সংখ্যায় ১৩তম স্থানে রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর