যুক্তরাজ্যের পার্লামেন্টে জর্জ ফ্লয়েডের জন্য ১ মিনিটের নীরবতা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 01:56:17

জর্জ ফ্লয়েডকে স্মরণ করে যুক্তরাজ্যের পার্লামেন্টে এক মিনিটের নীরবতা পালন করা হয়েছে। যুক্তরাষ্ট্রের মিনেসোটার পুলিশ কর্মকর্তাদের হাতে অন্যায়ভাবে নিহত হন জর্জ ফ্লয়েড।

মঙ্গলবার (৯ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, সকাল ১১টায় সংসদ অধিবেশনে সংসদ সদস্যরা এক মিনিট নিরবতা পালন করেন।

এর আগে পার্লামেন্ট কর্তৃক এক বিবৃতিতে জানানো হয়, যুক্তরাজ্যে বর্ণবাদের কোনো স্থান নেই। আমরা বিশ্বাস করি কৃষ্ণাঙ্গদের জীবনও গুরুত্বপূর্ণ। আমাদের সংসদীয় সম্প্রদায়টি এখানে ও বিশ্বব্যাপী কালো বন্ধু এবং সহকর্মীদের সাথে দাঁড়িয়েছে।

পরে স্পিকার নিশ্চিত করেন, জর্জ ফ্লয়েডের মৃত্যুর স্মরণে সকাল ১১টায় ইউকে সংসদ এক মিনিটের নীরবতা পালন করবে।

গত ২৫ মে পুলিশ অন্যায়ভাবে নিরস্ত্র জর্জ ফ্লয়েডকে হত্যা করছে এমন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। হত্যার দ্বিতীয় দিন থেকেই যুক্তরাষ্ট্র জুড়ে শুরু হয় বিক্ষোভ মিছিল। এরপর বিশ্বজুড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ নামে প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়।

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যায়, ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে অন্যায়ভাবে পুলিশ সদস্যরা হত্যা করে। এ সময় জর্জ ফ্লয়েড নিরস্ত্র ছিলেন। হাঁটু দিয়ে জর্জ ফ্লয়েডের গলা চেপে ধরা হয়। সে বারবার নিশ্বাস নেবার জন্য আর্তনাদ করতে থাকে এবং বাঁচার আর্জি জানায়। অন্যায়ভাবে ফ্লয়েডকে মৃত্যুর ঘটনায় কৃষ্ণাঙ্গরা বিক্ষোভ শুরু করলেও এখন দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। এর প্রতিবাদে যুক্তরাষ্ট্র জুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বিক্ষোভটি যুক্তরাষ্ট্র জুড়ে ছড়িয়ে পড়েছে। কারফিউ আরোপ করা হয়েছে ৪০টি শহরে। এর মধ্যে অবস্থানরত শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করতে দেখা যায়। হোয়াইট হাউস এলাকা জুড়ে সেনা মোতায়েন করা হয়েছে। বিক্ষোভের এমন পর্যায়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য ও বিক্ষোভকারীদের উপর বল প্রয়োগের নির্দেশনায় সমালোচনার ঝড় উঠেছে।

এ সম্পর্কিত আরও খবর