পরমাণু সমঝোতার বদলে কিছু করলে তা হবে ‘ট্রাম্প চুক্তি’

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 16:21:10

পরমাণু সমঝোতা চুক্তির বদলে কিছু করলে তা হবে ‘ট্রাম্প চুক্তি’— বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল।

সমোঝোতা চুক্তি রক্ষা করা প্রসঙ্গে তিনি বলেন, দুটি কারণে পরমাণু সমঝোতা রক্ষা করা জরুরি। বিশ্বের সামনে এ সমঝোতার বিকল্প নেই। দ্বিতীয় কারণ হচ্ছে আমরা যদি নতুন একটি চুক্তি করতে চাই তাহলে সেটি হবে ‘ট্রাম্প চুক্তি’ যা সম্ভব নয়।

শনিবার (১৯ জুলাই) পরমাণু সমঝোতা সই হওয়ার পঞ্চম বার্ষিকী উপলক্ষে তার অফিশিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ কথা বলেন জোসেফ বোরেল। পরে ভূমধ্যসাগরীয় সংলাপ ২০২০-এ দেয়া ভার্চুয়াল বক্তৃতার ভিডিও তার টুইটার পোস্টেও যুক্ত করেছেন।

টুইটার পোস্টে তিনি বলেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা কার্যকর করে তোলার জন্যে এর সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন কাজ করবে। আমি পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করেছি। আমি মনে করি ইরানের সঙ্গে সমঝোতা রক্ষা করা জরুরি।

তিনি আরও বলেন, ১২ বছরের আলোচনা শেষে অনেক চড়াই-উতরাই পেরিয়ে এই চুক্তি হয়েছিল। যা সারা বিশ্বের জন্য ছিল বিরাট বড় সফলতা।

২০১৫ সালে প্রভাবশালী ছয়টি দেশের মধ্যে পরমাণু সমঝোতা চুক্তি হয়। ঠিক তিন বছরের মাথায় ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র সেই সমঝোতা চুক্তি থেকে বেরিয়ে আসে। ওই চুক্তির আওতায় ছিল ইরানও। যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা চুক্তি থেকে বেরিয়ে আসার পর ইরানের সঙ্গে দ্বন্দ্বের সূচনা হয়। যদিও যুক্তরাষ্ট্র নিজস্ব স্বার্থ আদায়ে ব্যর্থ হয়ে এই চুক্তি থেকে সরে আসে বলে বিশেষজ্ঞরা মন্তব্য করেন।

এ সম্পর্কিত আরও খবর