দ্বিতীয় ট্রায়ালেও সফল চীনের ভ্যাকসিন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 09:07:53

চীনের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের ট্রায়ালে দেখা গেছে, এটি নিরাপদ ও রোগ প্রতিরোধের ক্ষমতা তৈরিতে সক্ষম।

সোমবার (২০ জুলাই) চিকিৎসা ও জনস্বাস্থ্য সাময়িকী দ্য ল্যানসেট প্রকাশিত একটি নতুন গবেষণায় এ তথ্য প্রকাশ হয়েছে। চীনে পরিচালিত কোভিড-১৯ ভ্যাকসিন প্রার্থীর দ্বিতীয় ধাপের পরীক্ষায় শরীরে প্রতিরোধ ক্ষমতা দেখিয়েছে।

গবেষণায় মে মাসে প্রকাশিত প্রথম পর্বের ট্রায়ালে অংশগ্রহণকারীদের ডেটা প্রকাশ করা হয়েছে। প্রথম পর্যায়ের পরীক্ষায় ১০৮ জন সুস্থ প্রাপ্তবয়স্কদের শরীরে ভ্যাকসিনটি আশাব্যঞ্জক ফলাফল প্রকাশ করেছে।

চীনের জিয়াংসু প্রাদেশিক কেন্দ্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগের অধ্যাপক ফেংচাই ঝু বলেছেন, দ্বিতীয় ধাপের ট্রায়ালে প্রথম ধাপের চেয়ে বেশি মানুষের শরীরে সুরক্ষা এবং প্রতিরোধ ক্ষমতা দেখিয়েছে। প্রাথমিক পর্যায়ে এই পরীক্ষামূলক ভ্যাকসিনটি মূল্যায়নের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বর্তমানে ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল চলছে।

দ্য ল্যানসেটের খবরে বলা হয়েছে, করোনার ভেক্টর ভ্যাকসিনের ট্রায়াল চীনের উহান শহরে হয়েছিল। এতে ৫০৮ জন ভ্যাকসিন প্রার্থী অংশ নিয়েছিল। অংশগ্রহণকারীদের প্রায় দুই তৃতীয়াংশ ১৮-৪৪ বছর বয়সী ছিলেন। আর চতুর্থাংশ ৪৫-৫৪ বছর বয়সী ছিল এবং ১৩ শতাংশ ৫৫ বছর বা তার বেশি বয়সের।

বেইজিং ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজির অধ্যাপক ওয়েই চেন বলেছেন, যেহেতু বয়স্ক ব্যক্তিরা গুরুতর অসুস্থতা ও করোনা সংক্রমণের সাথে জড়িত এমনকি মৃত্যুর ঝুঁকিরও বেশি, তাই তারা ভ্যাকসিন ট্রায়ালের জন্য গুরুত্বপূর্ণ লক্ষ্য। কারণ বয়স্ক জনগণের মধ্যে আরও শক্তিশালী প্রতিরোধের জোর দেওয়ার জন্য অতিরিক্ত ডোজ প্রয়োজন হতে পারে। এটি মূল্যায়নের জন্য আরও গবেষণা চলছে।

এ সম্পর্কিত আরও খবর