আফ্রিকায় বিস্তার লাভ করতে পারে করোনা, ডব্লিউএইচও’র উদ্বেগ

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 22:54:43

আফ্রিকা মহাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। দক্ষিণ আফ্রিকায় করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এ সতর্ক বার্তা প্রকাশ করেছে ডব্লিউএইচও।

সোমবার (২০ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মকাণ্ড বিষয়ক পরিচালক মাইকেল রায়ান ভারচুয়াল ব্রিফিংয়ে এ শঙ্কা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমি এখন খুব উদ্বিগ্ন কারণ আফ্রিকাতে করোনার সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে।

ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকায় মারাত্মক আকারে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। আমার মনে হয়, যদি আরও সহায়তা সরবরাহের জন্য জরুরি ব্যবস্থা না নেওয়া হয় তবে এ মহাদেশ চরম বিপর্যয়ের মধ্যে পড়তে পারে। দুর্ভাগ্যক্রমে দক্ষিণ আফ্রিকায় পূর্বসূরি হতে পারে, আফ্রিকার বাকি অংশগুলোতে এখান থেকেই সংক্রমণ বিস্তার লাভ করতে পারে। পরবর্তীতে কী ঘটবে সে সম্পর্কে এটি একটি সতর্কতা হতে পারে।

শুধুমাত্র গত সপ্তাহেই দক্ষিণ আফ্রিকায় করোনা সংক্রমণ ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সে তুলনায় কেনিয়াতে ৩১ শতাংশ, মাদাগাস্কারে ৫০, জাম্বিয়াতে ৫৭ এবং নামিবিয়ায় ৬৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এতে করে এটা বেশ লক্ষণীয় যে, বেশ কয়েকটি দেশে উচ্চ সংক্রমণ ত্বরান্বিত হচ্ছে। এসব দেশের জন্য এটি অবশ্যই একটি সতর্কবার্তা।

এ সম্পর্কিত আরও খবর