৯৬০ জন কর্মী ছাঁটাই করবে লিঙ্কডইন

বিবিধ, আন্তর্জাতিক

Fawzia Farhat | 2023-09-01 09:28:47

করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব পড়ায় অনেক প্রতিষ্ঠানই নিজেদের কর্মী ছাঁটাই করছে। এবার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে প্রফেশনাল নেটওয়ার্কিং ওয়েবসাইট লিঙ্কডইন। তারা তাদের প্রায় ৯৬০ জন কর্মী ছাঁটাই করবে যা বিশ্বজুড়ে তাদের মোট কর্মীর প্রায় ৬ শতাংশ।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা রায়ান রোসলান্সকি কর্মীদের উদ্দেশ্যে লেখা লিঙ্কডইনের একটি পাবলিক পোস্টে জানান, মহামারির প্রকোপ থেকে এই প্রতিষ্ঠানটি সুরক্ষিত নয়। আমি আপনাদের জানাতে চাই, আমরা শুধু এই পরিমাণ কর্মী ছাঁটাই করবো।

তিনি আরো জানান, এর ফলে লিঙ্কডইনের বৈশ্বিক বিক্রি এবং প্রতিভা অর্জনের ক্ষেত্রে প্রভাব পড়বে। মহামারির ফলে শুধু আমেরিকাতেই অন্তত ৩৭ লাখ মানুষ চাকরি হারিয়েছে। বাড়ি থেকে কাজ করার জন্য বিশ্বব্যাপী পণ্যের চাহিদা বৃদ্ধি পাওয়ায় অনেক বড় বড় টেকনোলজি কোম্পানি ক্ষতি এড়িয়ে যেতে পেরেছে। কিন্তু লিঙ্কডইনের উদ্দেশ্য হলো, তারা মানুষকে চাকরি খুঁজতে, প্রফেশনালদের সাথে যোগাযোগ করিয়ে দিতে সাহায্য করে। বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মী ছাঁটাই এবং কর্মী নেওয়া বন্ধ থাকায় তাই তাদের কাজের সুযোগ কমে গেছে।

রোসলান্সকি বলেন, ছাঁটাইকৃত কর্মীদের অন্তত ১০ সপ্তাহের কর্তন ভাতা দেওয়া হবে। আমেরিকার কর্মীরা আগামী বছর পর্যন্ত স্বাস্থ্য বীমার সুবিধা পাবে। তিনি আরো জানান, নতুন করে সৃষ্টি করা পোস্টগুলোতে কোম্পানি কিছু কর্মীকে বহাল করতে পারে।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, প্রতিষ্ঠান হিসেবে এরকম অবস্থার মধ্যে দিয়ে যাওয়া খুবই কষ্টকর। কিন্তু কোম্পানির দৃঢ় লক্ষ্য পূরণে এরকম কঠিন কিছু সিদ্ধান্ত নিতে হয়।

এ সম্পর্কিত আরও খবর