করোনায় বিশ্ব সবচেয়ে মারাত্মক সংকটের মুখোমুখি

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-16 17:22:12

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবে বিশ্ব সহজেই সবচেয়ে মারাত্মক সংকটের মুখোমুখি হয়েছে বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেসাস।

আগামী বৃহস্পতিবার (৩০ জুলাই) মহামারি করোনাভাইরাস ‘আন্তর্জাতিক উদ্বেগের জন্য জনস্বাস্থ্য জরুরি অবস্থা’ এ ঘোষণা দেওয়ার ছয় মাস পূর্ণ হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিক উদ্বেগের কারণ বিবেচনা করে ‘আন্তর্জাতিক উদ্বেগের জন্য জনস্বাস্থ্য জরুরি অবস্থা’ ঘোষণা করে। এ নিয়ে ষষ্ঠবারের মতো বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করা হয়েছে।

সোমবার রাতে ডব্লিউএইচও প্রধান তেদরোস আধানম গেব্রেসাস সাংবাদিকদের বলেছেন, ষষ্ঠবারের মতো করোনাভাইরাসকে ‘জনস্বাস্থ্য জরুরি অবস্থা’ হিসেবে ঘোষণা করা হয়েছে। তবে এ মহামারি সহজেই সবচেয়ে গুরুতর আকার ধারণ করেছে। গত ছয় সপ্তাহের মধ্যে করোনা শনাক্ত দ্বিগুণ হয়েছে। অর্থাৎ এটি দ্বিগুণ হারে সংক্রমণ ঘটিয়ে যাচ্ছে। এখনও পর্যন্ত মহামারির ন্যায় এর সংক্রমণের গতি অবিরত।

তিনি আরও বলেন, আমি যখন ৩০ জানুয়ারি আন্তর্জাতিক উদ্বেগের জন্য জনস্বাস্থ্যের জরুরি অবস্থা ঘোষণা করি— তখন চীনের বাইরে ১০০ এরও কম সংক্রমণ শনাক্ত হয়েছে। এমনকি চীনের বাইরে তখন কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। আন্তর্জাতিক আইনের অধীনে সর্বোচ্চ মাত্রার বিপদ সংকেত ছিল ‘জনস্বাস্থ্য জরুরি অবস্থা’ ঘোষণা করা।

এখন পর্যন্ত ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এখন পর্যন্ত বিশ্বের ১ কোটি ৬৬ লাখ ১২ হাজার ৩৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৬ লাখ ৫৫ হাজার ৫০৩ জন। তবে করোনা থেকে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ২ লাখ ১০ হাজার ৪৫২ জন।

 

এ সম্পর্কিত আরও খবর