আমিরাতের শেখ জায়েদ মসজিদ পরিদর্শনে ইসরাইলি নারী মন্ত্রী!

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 21:38:55

বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ ‘শেখ জায়েদ বিন সুলতান’পরিদর্শন করলেন ইসরাইলের সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রী মিরি রেগেভ। প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পর তিনি আবুধাবির এই মসজিদ পরিদর্শন করেন। দেশটিতে সফর করা বিশ্ব নেতাদের প্রায়শই মসজিদটি দেখার জন্য আমন্ত্রণ জানানো হয়। এরই ধারাবাহিকতায় তিনি মসজিদ ঘুরে দেখার আমন্ত্রণ পেয়ে মসজিদটি দেখতে যান। উল্লেখ্য, ইসরাইলের কোনো মন্ত্রীর এটাই প্রথম আরব আমিরাত সফর।

আরব অঅমিরাত সফর ও মসজিদ পরদির্শনকে বড় বিজয় হিসেবে গণ্য করছে ইসরাইল। ইহুদি রাষ্ট্র ইসরাইলের সংবাদ সংস্থা ‘টাইমস অফ ইসরাইল’ এক প্রতিবেদনে জানায়, সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রী সোমবার (২৯ অক্টোবর) সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম মসজিদে রাষ্ট্রীয় সফর করেছেন। এটি একটি ঐতিহাসিক সফরের অংশ, যা অনেকের নিকট আবুধাবি এবং জেরুজালেমের মধ্যে সম্পর্ক উন্নয়নের সংকেত নির্দেশ করে।

ইসরাইলি বাহিনী যখন প্রায় প্রতিদিনই ফিলিস্তিনি মুসলমানদের নির্মমভাবে হত্যা করছে, ঘর-বাড়ি থেকে উচ্ছেদ করছে; ঠিক তখন মুসলিম দেশ সংযুক্ত আরব আমিরাত ওই দখলদার দেশের এক মন্ত্রীকে মসজিদ পরির্শনের অনুমতি নিয়ে সমালোচনা জন্ম দিয়েছে।

মসজিদ পরিদর্শন শেষে রেগেভ পরিদর্শন বইতে হিব্রু ভাষায় লিখেছেন, ‘এই মসজিদে ব্রাদারহুড এবং শান্তির একটি বার্তা আছে- আমি একটি সুন্দর জীবন ও সবার জন্য শান্তি কামনা করি।’

মসজিদ পরিদর্শনকে ‘অসাধারণ সুযোগ’বলে মন্তব্য করে রেগেভ মসজিদে প্রবেশের জন্যে নিজের চুল ও শরীর ঢেকে নেন এবং পা থেকে জুতো খুলে মসজিদে প্রবেশ করেন।

ইসলাম ধর্মের তৃতীয় পবিত্রতম স্থান আল আকসা মসজিদ দখলকারী ইসরাইলের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক ও যোগাযোগ রাখবে না বলে এর আগে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে মুসলিম দেশগুলো। কিন্তু সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ তাদের সুর পাল্টাতে শুরু করেছে।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমান সফর করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আর মিসরের সঙ্গে ইসরাইলের সম্পর্ক আগে থেকেই বেশ পুরোনো। এদিকে শোনা যাচ্ছে, সৌদি আরবও নাকি ইসরাইলের কাছ থেকে অস্ত্র কিনবে।

এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের মুখপাত্র সামি আবু জুহরি। তিনি তার অফিসিয়াল টুইটার পেইজে লিখেছেন, আবু ধাবিতে ইহুদিবাদী প্রতিনিধিদলকে দেওয়া উষ্ণ সংবর্ধনার দৃশ্য গাজা উপত্যকার শিশু হত্যার চেয়ে কোনো অংশে কম বেদনাদায়ক নয়।

এ সম্পর্কিত আরও খবর