ব্রিটেনের জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:18:12

 

ব্রিটেনে নতুন জন্মানো শিশুদের মধ্যে মুহাম্মদ অন্যতম জনপ্রিয় নাম। ২০২০ সালে ব্রিটেনের ইংল্যান্ড ও ওয়েলস প্রদেশে সদ্য জন্মানো ছেলে শিশুদের নামের নিবন্ধন থেকে এসব তথ্য জানা গেছে বলে জানিয়েছে দেশটির জাতীয় পরিসংখ্যান অফিস (ওএনএস)।

শুক্রবার (২২ অক্টোবর) এমন সংবাদ প্রকাশ করেছে খালিজ টাইমস।

ব্রিটেনের শিশুদের মধ্যে মুহাম্মদ হলো- পঞ্চম জনপ্রিয় নাম। অপরদিকে মুহাম্মদ নামের ভিন্ন উচ্চারণ মোহাম্মেদ ও মোহাম্মদ হলো- ব্রিটেনের এক শ’ জনপ্রিয় নামের মধ্যে ৩২তম ও ৭৪তম অবস্থানে থাকা নাম।

কিন্তু নামের বানানের বিষয়টি বিবেচনা করলে এই পরিসংখ্যান সহজে বদলে যেত। মুহাম্মদ হয়ত নামের তালিকার শীর্ষে থাকতো।

পরিসংখ্যান অনুসারে মুহাম্মদ নামটি লন্ডন, উত্তর-পশ্চিম ইংল্যান্ড, ইয়র্কশায়ার অ্যান্ড হাম্বার ও পশ্চিম মিডল্যান্ডস অঞ্চলে অন্যতম জনপ্রিয় নাম।

এ পরিসংখ্যানের মাধ্যমে ব্রিটেনে এশিয়ানদের সংখ্যা বৃদ্ধির ইঙ্গিত পাওয়া যায়।

ব্রিটেনের ইংল্যান্ড ও ওয়েলস প্রদেশে জন্মানো ৩৭১০ ছেলে শিশুর নাম মুহাম্মদ। এছাড়া ১৬১৫ শিশুর নাম মোহাম্মেদ এবং ৭৫১ শিশুর নাম মোহাম্মদ রাখা হয়েছে।

ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান অফিসের তথ্য মতে, ব্রিটেনের ছেলে শিশুদের মধ্যে শীর্ষ দশ জনপ্রিয় নাম হলো- অলিভার, জর্জ, আর্থার, নোয়া, মুহাম্মদ, লিও, অস্কার, হ্যারি, আর্চি ও জ্যাক।

২০১৭ সালের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, সে বছর ব্রিটেনে জন্ম নেওয়া শিশুদের নামের তালিকার শীর্ষে ছিল অলিভার। ৬২৯৫ জনের নাম রাখা হয় অলিভার। সেবার নামের তালিকার ১০ নম্বরে ছিল মুহাম্মদ। ৩৬৯১ টি শিশুর নাম রাখা হয় মুহাম্মদ।

এর আগে ২০১৪ সাল থেকে টানা চার বছর মুহাম্মদ নাম জনপ্রিয় নামের তালিকার শীর্ষ স্থান দখল করেছিল। ২০১৩ সালে এই নামটির অবস্থান ছিল তালিকার ২৮ নম্বরে।

ইসলামের নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। ৫৭০ খ্রিস্টাব্দে মক্কার বিখ্যাত কোরাইশ বংশে জন্মগ্রহণ করেন। মুহাম্মদ নামের অর্থ প্রশংসিত। চল্লিশ বছর বয়সে তিনি নবুওয়ত লাভ করেন। ফলে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে ন্যায়, সাম্য, মৈত্রী, মানবতা ও শান্তির ধর্ম পবিত্র ইসলাম।

আজ সারা পৃথিবীর সাত শ’ সত্তর কোটি মানুষের চার ভাগের এক ভাগ অর্থাৎ পঁচিশ শতাংশ মানুষ বিশ্বনবীর প্রচারিত শান্তির ধর্ম ইসলামের অনুসারী। পৃথিবীতে বোধহয় এমন কোনো দেশ নেই যেখানে ইসলামের বাণী পৌঁছায়নি। সঙ্গতকারণেই দুনিয়াব্যাপী ইসলাম বহু চর্চিত ধর্ম।

১৯৭৮ সালে যুক্তরাষ্ট্রের একজন খ্রিস্টান গবেষক মাইকেল এইচ হার্ট একদল গবেষক নিয়ে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মানুষের খোঁজ করতে গিয়ে হজরত মুহাম্মদ (সা.)-কে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এক শ’ ব্যক্তির তালিকার প্রথম স্থান দিয়ে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দেন।

ইসলামের বিধান মতে, কারও নাম আলাদভাবে শুধু মুহাম্মদ রাখা যাবে। এছাড়া নামের পূর্বে ‘মুহাম্মদ’ ব্যবহার করাও জায়েজ। কিন্তু এটা ব্যবহার করা সুন্নত কিংবা মুস্তাহাব নয়।

উল্লেখ্য, নামের আগে ‘মুহাম্মদ’ লেখার প্রচলন শুধু উপমহাদেশেই বিদ্যমান। অন্য দেশে আলাদা নাম হিসেবে পরিগণিত।

জনশ্রুতি আছে, ইংরেজ আমলে হিন্দুরা ব্যাপক আকারে তাদের নামের পূর্বে ‘শ্রী’ ব্যবহার করতো। তখন অনেক মুসলমান না বুঝেই হিন্দুদের মত নিজের নামের আগে ‘শ্রী’ লেখা শুরু করে। তখন অবস্থার প্রেক্ষিতে আলেমরা মুসলমানদের নিজেদের স্বাতন্ত্র্যতা ধরে রাখতে নামের পূর্বে ‘মুহাম্মদ’ যুক্ত করার জন্য উৎসাহ দিতেন।

এ সম্পর্কিত আরও খবর