পিপিই হিজাব বানালেন বার্মিংহামের আমিনা শফিক

কৃতিত্ব, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:46:07

বার্মিংহামের পানির মান বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা আমিনা শফিক। প্রকৌশল পেশায় নিয়োজিত নারীদের নিরাপত্তা নিশ্চিত করে প্রথমবারের মতো পিপিই হিজাবের নকশা এঁকেছেন।

হিজাব পরে অপারেশন সাইটের কাজে নিরাপত্তাজনিত সমস্যায় ভুগতে হয়। ফলে হিজাব না পরা কিংবা হেলমেট পুরোপুরি উপযোগী না হওয়ার আশংকা থেকে যুক্তরাষ্ট্রের এই নারী মুসলিম প্রকৌশলী তার জ্যেষ্ঠ কর্মকর্তা সেবার্ন ট্রেন্টের সঙ্গে আলাপ করে নতুন হিজাব তৈরির পরিকল্পনা করেন।

আমিনা বলেন, ‘পেশাগত দায়িত্ব পালনে আমাকে অনেক অপারেশনের সাইটে যেতে হয়। একজন মুসলিম নারী হিসেবে তখন মাথা ঢেকে রাখা আমার জন্য কঠিন হতো। তাছাড়া বিষয়টি অনেকটা চ্যালেঞ্জের। অনেক সময় মাথায় স্কার্ফ ছাড়াও অতিরিক্ত কিছু থাকা আমার জন্য দুশ্চিন্তার কারণ হতে পারে। তাছাড়া হেলমেট যথাযথ মাথায় ফিট নাও হতে পারে।’

তিনি বলেন, ‘নিরাপত্তা বা স্বাচ্ছ্যন্দবোধ না করায় মাথা ঢাকা নিয়ে আমি ভাবতে থাকি। এরপর জ্যেষ্ঠ কর্মকর্তা সেবার্ন ট্রেন্টের সহায়তায় পিপিই মাথার স্কার্ফ ডিজাইন করি।’

আমিনা জানান, ক্রীড়াবিদদের জন্য ডিজাইন করা মাথার স্কার্ফ থেকে তিনি অনুপ্রেরণা নিয়ে তা তৈরি করেন। কারণ তাতে কম উপাদান থাকে এবং হেলমেটের নিচে পরার জন্য তা বেশ উপযোগী। নতুন ডিজাইনের পিপিই হিজাব পরতে হালকা, শীতল ও আরামদায়ক। মুসলিম নারীদের প্রকৌশল পেশায় যাওয়ার সুযোগ আরও সুগম করবে।

সেবার্ন ট্রেন্ট বলেন, আমাদের সহকর্মী আমিনা শফিকের জন্য আমরা নতুন ডিজাইনের পিপিই স্কার্ফ তৈরি করেছি। মাথা ঢেকে রাখতে তা মুসলিম নারীদের জন্য খুবই আরামদায়ক। হেলমেটের নিচে এর ব্যবহার নিরাপদ। তাই যাদেরকে সাইট পরিদর্শনে যেতে হবে তারা এ ধরনের পিপিই মাথার স্কার্ফ ব্যবহার করতে পারবে। যেসব নারী মাথা ঢেকে রাখতে চায় তারা তা ব্যবহার করতে পারে।

তিনি আরও বলেন, ‘আশা করি, বিষয়টি মুসলিম নারীদের আরও বেশি প্রকৌশল পেশায় আসতে উৎসাহিত করবে। তাছাড়া আমাদের সহকর্মীদের মধ্যে সাইটের কাজে স্বাচ্ছন্দ্য ও নিরাপদ বোধ তৈরি করবে।

এ সম্পর্কিত আরও খবর