বায়তুল মোকাররমে চলছে ইসলামি বইমেলা

ইসলামি খবর, ইসলাম

রাজু আহমেদ | 2023-09-01 21:18:31

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ১৪৪৩ হিজরি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে চলছে অর্ধমাসব্যাপী ইসলামি বইমেলা।

কোভিড-১৯ এর কারণে গত বছর বইমেলার আয়োজন করা হয়নি। স্বাস্থ্যবিধি মেনে দীর্ঘ দেড় বছর পর ইসলামিক ফাউন্ডেশনের প্রকাশনা বিভাগের উদ্যোগে আয়োজিত ইসলামি বইমেলা ইতেমধ্যে বইপ্রেমীদের মনোযোগ আতর্ষণ করতে সক্ষম হয়েছে। দীর্ঘদিন পর আয়োজন করায় জমে উঠেছে বইমেলা। রাজধানীর বিভিন্নপ্রান্ত থেকে সাধারণ ক্রেতারা ভিড় করে মেলায়। গত কয়েক বছরের তুলনায় এ বছর বই বিক্রির হার অনেক বেশি বলে জানিয়েছেন বিক্রেতারা।

মেলা প্রতিদিন সকাল ১০টা রাত ৮টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত।

মেলায় পবিত্র কোরআনের অনুবাদ, তাফসির, হাদিস গ্রন্থসহ ইসলামের বিভিন্ন বিষয়ের ওপর মৌলিক ও গবেষণামূলক গ্রন্থ স্থান পেয়েছে। ইসলামিক ফাউন্ডেশনসহ প্রায় সব স্টলে আকর্ষণীয় কমিশনে পবিত্র কোরআনের অনুবাদ, তাফসির, হাদিসসহ বিভিন্ন গবেষণামূলক গ্রন্থ বিক্রয় করা হচ্ছে।

এবার মেলায় ৬২টি ইসলামি প্রকাশনা অংশগ্রহণ করেছে। সরেজমিনে মেলায় গিয়ে দেখা গেছে, ক্রেতা এবং দর্শনার্থীদের ভীড় রয়েছে প্রায় প্রতিটি স্টলে। কেউ বই কিনছেন আবার কেউ শুধু মেলা দেখার জন্য এসেছেন। মেলায় নারী ক্রেতা এবং দর্শনার্থীদের ভিড় চোখে পড়ার মতো।

এদিকে ইসলামিক ফাউন্ডেশন মেলা উপলক্ষে বরাবরের মতো এ বছর প্রতিটি বই ৩৫% কমিশনে বই বিক্রি করছে। তবে বিশেষ কিছু বইয়ে ৫০% থেকে ৭০% কমিশনেও বই বিক্রি করছে ইসলামিক ফাউন্ডেশন।

উল্লেখ্য, ১৯ অক্টোবর বাদ মাগরিব বায়তুল মোকাররমের এই বইমেলা উদ্বোধন করেন। বইমেলা চলবে ৩ নভেম্বর পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর