ফিলিস্তিনিদের কবরস্থানও ধ্বংস করছে ইসরাইল

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 06:01:14

দখলদার ইহুদিবাদী ইসরাইলি সেনারা আল আকসা মসজিদের নিকটে আল ইউসুফিয়া কবরস্থানে ইচ্ছাকৃতভাবে আক্রমণ চালিয়ে ধ্বংসযজ্ঞ চালিয়েছে।

২৫ অক্টোবর থেকে আল ইউসুফিয়া কবরস্থান ধ্বংস করে চলেছে ইসরাইল কর্তৃপক্ষ। তাদের অজুহাত, অতি প্রাচীন এই কবরস্থানটি সরকারের মালিকানাধীন পৌরসভার জমি।

আল ইউসুফিয়া কবরস্থানের উত্তর অংশে এবং জেরুজালেমের পুরোনো অংশের প্রাচীরের আশেপাশে ইসরাইল খননকাজ শুরু করেছে। এর ফলে অনেক ফিলিস্তিনি শহীদের কবর ধ্বংস হয়ে গেছে। ইসরাইলের এমন মানবিকতা বিরোধী উস্কানিমূলক কাজ জেরুজালেমের জনগণের ক্ষোভকে উস্কে দিচ্ছে। যেকোনো সময় এটা নিয়ে সংঘর্ষ হতে পারে।

ইসরাইলি কর্তৃক আল কুদসের এই পুরোনো কবরস্থান ভেঙে ফেলার উদ্দেশ্য হলো, পূর্ব কুদসের ‘মাউন্ট অফ অলিভস’-এর পাদদেশে একটি পার্ক নির্মাণ করা।

কবর ধ্বংস করছে ইসরাইলি বাহিনী

কবরস্থান ধ্বংসের প্রতিবাদ জানাতে গত তিন দিন ধরে কুদসের বাসিন্দারা কবরস্থানের প্রবেশদ্বারে দাঁড়িয়ে ছিল। যাতে দখলদার বাহিনী তাদের সরঞ্জাম এবং যানবাহন নিয়ে করবস্থানে প্রবেশ করতে না পরে। কিন্তু ইহুদিবাদী সেনারা তাদের ওপর আক্রমণ চালায় এবং প্রতিবাদকারীদের মধ্যে বেশ কয়েকজনকে গ্রেফতার করে।

জেরুজালেমের অ্যাসোসিয়েশন অফ আরব স্টাডিজের পরিচালক খলিল আল তাফকাজি বলেছেন, আল আকসা মসজিদের কাছে মুসলমানদের অন্তর্গত কবরস্থানসমূহকে লক্ষ্যবস্তু করা দখলদার শাসকদের বসতি স্থাপনের পরিকল্পনার অংশ।

সমগ্র জেরুজালেম এবং ফিলিস্তিনি ভূখণ্ডের মুফতি মুহাম্মদ হুসেইন আরব ও ইসলামী উম্মাহকে দখলদার শাসকদের আক্রমণ এবং সেখানে ইসলামিক পবিত্রতা অবমাননা করার মুখে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানান।

সম্প্রতি ইউসুফিয়া কবরস্থানে এক ফিলিস্তিনি মা তার ছেলের করব রক্ষার একটি ভিডিও প্রকাশিত হয়েছে। যাতে দেখা যায়, ইসরাইলি বাহিনী বুলডোজার দিয়ে কবর ভেঙে ফেলতে এসেছে। এ খবর পাওয়ার পর তিনি ছেলের কবর রক্ষার জন্য করবের পাশে যান। এ সময় বর্বর ইসরাইলি সেনারা তাকে টেনেহিঁচড়ে সেখান থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে। কিন্তু মমতাময়ী মা তার ছেলের কবর আঁকড়ে ধরে রাখেন। এ সময় তিনি বলতে থাকেন, ‘আমাকেও এখানে কবর দাও। তবুও আমার ছেলের কবর ধ্বংস করো না।’

চার বছর আগে সন্তানকে হারান ওই ফিলিস্তিনি মা। এরপর থেকে প্রতিনিয়ত ইসরাইলি সেনাদের হাতে তার ছেলে কবর ধ্বংসের আতঙ্কে ছিলেন তিনি।

ইসরাইলের সঙ্গে ১৯৪৮ ও ১৯৬৭ সালের যুদ্ধে যেসব ফিলিস্তিনি শহিদ হয়েছিলেন, আল আকসার পাশে আল ইউসুফিয়া কবরস্থানে তাদের দাফন করা হয়েছিল।

১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে। ১৯৮০ সালে পুরো শহর দখলদারিত্বের সঙ্গে সংযুক্ত করে।

এ সম্পর্কিত আরও খবর