পবিত্র কাবায় জীবাণুনাশক বিশেষ মেশিন উদ্বোধন

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 06:01:27

মসজিদে হারামে জীবাণুনাশক মেশিন উদ্বোধন করেছেন হারামাইন পরিচালনা পরিষদের চেয়ারম্যান ও প্রধান খতিব শায়খ ড. আবদুর রহমান আস সুদাইস। ২৭ অক্টোবর করোনা সংক্রমণরোধে পবিত্র কাবা প্রাঙ্গণে জীবাণুনাশক অত্যাধুনিক মেশিন চালু করা হয়।

মসজিদে হারাম ও মসজিদে নববিতে আগত মুসল্লি, ওমরাযাত্রী ও দর্শনার্থীদের স্বাস্থ্য সুরক্ষার নিশ্চিতের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করছে বলে জানান প্রধান খতিব শায়খ সুদাইস।

জীবাণুনাশক এই অত্যাধুনিক মেশিনের সাহায্যে মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষা আরও নিশ্চিত হবে। নতুন মেশিনগুলো প্রতি ঘণ্টায় দুই হাজার বর্গফুটের বেশি পরিমাণ জায়গা পরিষ্কার করবে। প্রতিটি মেশিন ৬৪ লিটারের বেশি পরিমাণ পানি ধারণে সক্ষম।

করোনো সংক্রমণের শুরু থেকেই মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে মুসল্লিদের নিরাপদ স্বাস্থ্য সুরক্ষায় জেনারেল প্রেসিডেন্সি বিভাগ আন্তর্জাতিক মান বজায় রেখে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা শুরু করে।

গত ১৭ অক্টোবর করোনা বিষয়ক বিধি-নিষেধ ও সতর্কতামূলক স্বাস্থ্যবিধি শিথিল করে সৌদি আরব। এ সময় মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে পূর্ণ ধারণক্ষমতায় মুসল্লিদের উপস্থিত হওয়ার অনুমোদন দেওয়া হয়। তবে মসজিদে হারাম ও নববিতে নামাজ আদায়, ওমরা পালন ও রওজা শরিফ জিয়ারতের অনুমোদনের জন্য মুসল্লিদের অবশ্যই করোনা টিকার দুই ডোজ সম্পন্ন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর