বৃষ্টির জন্য মক্কা-মদিনায় বিশেষ নামাজ

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 06:30:44

মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিসকা’ আদায় করা হবে। বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকালে সূর্যোদয়ের ১৫ মিনিট পর এই বিশেষ নামাজ অনুষ্ঠিত হবে। মসজিদে হারামে সালাতুল ইসতিসকার ইমামতি করবেন শায়েখ ড. বানদার বিন আবদল আজিজ আল বালিলাহ। অন্যদিকে মসজিদে নববিতে ইমামতি করবেন শায়খ ড. আবদুল মুহসিন আল কাসেম।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আহ্বানের প্রেক্ষিতে মসজিদে হারাম ও মসজিদে নববিতে সালাতুল ইসতিসকা আদায় করা হবে। অনাবৃষ্টির জন্য নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নতের অনুসরণে বৃষ্টির নামাজ আদায় করা হবে বলে বাদশাহ বিবৃতিতে জানান।

এ সংক্রান্ত রাজকীয় বিবৃতিতে বলা হয়, চলমান অবস্থায় সবার তওবা এবং পাপ থেকে ক্ষমা চাওয়া উচিত। সবাইকেই সর্বশক্তিমান আল্লাহর কাছে ফিরে যেতে হবে। সুতরাং মানুষের সঙ্গে সদ্ব্যবহার করা, নিয়মিত জাকাত আদায় করা, নামাজ ও জিকিরসহ অন্যান্য নফল আমল বেশি বেশি পালন করা। তাহলে আল্লাহ বান্দাদের সব কাজ সহজ করে দেবেন এবং তাদের দুঃখ দূর করবেন। হয়তো এর মাধ্যমে আল্লাহ আমাদের রক্ষা করবেন এবং আমরা যা চাই তা আমাদের দেবেন।

মক্কা-মদিনার দুই মসজিদে বৃষ্টির নামাজ আদায় করা হলেও সৌদি আরবে একযোগে বৃষ্টির নামাজ অনুষ্ঠিত হবে কি-না তা বিবৃতিতে বলা হয়নি।

এদিকে ২৮ অক্টোবর কাতারের আমিরের উপস্থিতিতে দেশটিতে বৃষ্টি প্রার্থনার নামাজ আদায় করা হয়েছে। রাজধানী দোহার ‘আল ওয়াজবা মুসাল্লায়’ কাতারের আমির তামিম বিন হামাদ বিন খলিফা আল থানি বৃষ্টি প্রার্থনার নামাজে অংশগ্রহণ করেন। এ সময় কাতারের আমিরের পিতা হামাদ বিন খালিফা আল থানিও উপস্থিত ছিলেন। এছাড়া আমিরের ব্যক্তিগত সহকারী জসিম বিন হামাদ আল থানি, মুহাম্মদ বিন খালিফা আল থানিসহ কাতারের শুরা কাউন্সিলের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সাধারণ মুসল্লিরা নামাজে অংশগ্রহণ করেন।

বৃষ্টি প্রার্থনার নামাজে ইমামতি করেন, বিচার বিভাগীয় সুপ্রিম কাউন্সিলের সদস্য ড. আল শাম্মারি। নামাজের পর প্রদত্ত খুতবায় তিনি মুসল্লিদের মহান আল্লাহর কাছে অনুতপ্ত হওয়ার আহ্বান জানান। এ ছাড়া তিনি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন এবং বৃষ্টির জন্য দোয়া করেন।

উল্লেখ্য, বৃষ্টি প্রার্থনায় নামাজ আদায় নবী করিম (সা.)-এর সুন্নত। নবী করিম (সা.) নিজেও বৃষ্টির নামাজ আদায় করেছেন।

এ সম্পর্কিত আরও খবর