স্কটল্যান্ডের সবচেয়ে বড় মসজিদে সৌর বিদ্যুৎ

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 05:45:42

গ্লাসগো স্কটল্যান্ডের বৃহত্তম এবং যুক্তরাজ্যের তৃতীয় বৃহত্তম শহর। এই শহরে অবস্থিত এই ‘গ্লাসগো সেন্ট্রাল মসজিদ’টি স্কটল্যান্ডের সবচেয়ে বড় মসজিদ। সম্প্রতি এই মসজিদকে পরিবেশবান্ধব করার উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে, মসজিদে সৌর বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। কারণ, মানবতার ধর্ম ইসলামের দৃষ্টিতে প্রাকৃতিক ও পরিবেশের ভারসাম্য রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

সম্প্রতি এই গ্লাসগো শহরে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৬-এ কার্বণ নির্গমন কমাতে সৌর বিদ্যুতের ব্যবহার বাড়ানোর ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়। সেই আহ্বানে সাড়া দিয়ে ইসলামিক রিলিফ চ্যারিটির অর্থায়নে প্রতি বছর আনুমানিক ১৮,০০০ কিলোগ্রাম CO2 নির্গমন কমানোর লক্ষ্যে ১৩০টি সৌর প্যানেল স্থাপন করা হয়েছে মসজিদে।

গ্লাসগো সেন্ট্রাল মসজিদের জেনারেল সেক্রেটারি ইরফান রাজ্জাক এ প্রসঙ্গে বলেন, ‘একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে পৃথিবীকে রক্ষার এবং আগামী প্রজন্মকে রক্ষার্থে প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করা আমাদের নৈতিক দায়িত্ব। দীর্ঘদিন আমরা বিষয়গুলো উপেক্ষা করে এসেছি। এখন সময় হয়েছে তা উপলব্ধি ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের।’

তিনি আরও বলেন, ‘আমি নিশ্চিত বর্তমানে যুক্তরাজ্যের মুসলিমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও পৃথিবীর অস্তিত্ব রক্ষার সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যুক্তরাজ্যে দেড় হাজার মসজিদ আছে। মুসলিমরা এসব মসজিদে জীবাশ্ম জ্বালানির ব্যবহার পরিহার করে দৃষ্টান্ত স্থাপন করতে পারে। আর সেটা ২০৫০ সালের মধ্যে সম্পন্ন করতে পারি।’



স্কটল্যান্ড যুক্তরাজ্যের একটি অংশ। এটি গ্রেট ব্রিটেনের উত্তর তৃতীয়াংশে অবস্থিত। এডিনবরা দেশের রাজধানী ও দ্বিতীয় বৃহত্তম শহর। স্কটল্যান্ডে প্রায় ৮০ হাজার মুসলমান বসবাস করে এবং ইসলাম দেশটির দ্বিতীয় প্রধান ধর্ম। স্কটল্যান্ডের বিভিন্ন অঞ্চলে প্রায় ৩০টি মসজিদ রয়েছে। পর্যায়ক্রমে এসব মসজিদেও সৌর বিদ্যুতের ব্যবস্থা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর