ওমরা যাত্রীদের বয়সসীমা নিয়ে বিভ্রান্তি

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:05:28

করোনাভাইরাস সম্পর্কিত বিধি-নিষেধ শিথিল করে সৌদি আরব সম্প্রতি বিদেশি নাগরিকদের ওমরা পালনের অনুমতি দিয়েছে। তবে তা এখনও সব বয়সীদের জন্য উন্মুক্ত নয়। বিদেশিদের মধ্যে যাদের বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে, কেবল তারাই ওমরা পালনে যেতে পারবেন বলে জানিয়েছে সৌদি সরকার। খবর গালফ নিউজের।

শুধু বয়সের সীমাবদ্ধতা নয়, বিদেশি নাগরিকদের ওমরা পালনে রয়েছে টিকা সংক্রান্ত বাধ্যবাধকতা। ওমরা পালনে যেতে হলে আগ্রহীদের অবশ্যই সৌদি সরকার অনুমোদিত যেকোনো টিকার পূর্ণ ডোজ নেওয়া থাকতে হবে এবং সেটি প্রমাণে স্বীকৃত টিকাসনদ দেখাতে হবে। এসব তথ্যপ্রমাণ জমা দিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দিষ্ট প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেক্ট্রিক এন্ট্রি ভিসা নিতে হবে বিদেশিদের।

মক্কা ও মদিনায় ধর্মীয় আচার পালনে বিদেশিদের অনুমতি প্রক্রিয়ায় সহায়তার জন্য সৌদি সরকার সম্প্রতি ইতমারনা ও তাওয়াক্কালনা নামে দু’টি স্বাস্থ্য অ্যাপ চালু করেছে। ওমরা পালনে সৌদি নাগরিকদেরও এসব প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

সৌদি আরবে করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে গত মাসে মহামারি সংক্রান্ত বিধিনিষেধ শিথিলের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এর মধ্যে মক্কা-মদিনার দুই প্রধান মসজিদে নামাজ আদায়ে সামাজিক দূরত্বের বাধ্যবাধকতা প্রত্যাহার করা হয়েছে। ফলে সেখানে এখন পূর্ণ ধারণক্ষমতায় নামাজ পড়া যাচ্ছে। তবে মুসল্লিদের মাস্ক পরার নিয়ম বহাল রয়েছে।

সৌদি আরবের সংবাদ মাধ্যমের সূত্রে সংবাদটি প্রকাশিত হলেও বেসরকারি হজ এজেন্সির মালিকরা বলছেন, ‘বিদেশি ওমরা পালনকারীদের বয়সসীমা সংক্রান্ত সংবাদটি সঠিক নয়।’

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক হজ এজেন্সির মালিক বার্তা২৪.কমকে বলেন, ‘শুক্রবার রাত থেকে বিভিন্ন গণমাধ্যমে সংবাদটি দেখা যাচ্ছে। কিন্তু এ বিষয়ে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমগুলোতে এ ধরনের কোনো সংবাদ প্রকাশ পায়নি। এমনকি সৌদি কর্তৃপক্ষ বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়কেও কিছু জানায়নি।’

হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর একাধিক দায়িত্বশীল জানান, ‘উল্লেখিত বিষয়টি সম্পর্কে সৌদি আরবের ওমরা কোম্পানির হাজাজি গ্রুপের চেয়ারম্যান শায়খ হোসাইন মোহাম্মদ হাজাজিকে এ বিষয়ে প্রশ্ন করা হলে, তিনি সরাসরি বিষয়টিকে নাকচ করে দেন। সুতরাং এ বিষয়ে ওমরা পালনেচ্ছুদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তারা।’

ওমরা এজেন্সির মালিকরা আরও বলেছেন, ওমরা পালনকারীদের ওমরা ভিসা আবেদনের ওয়েবসাইটেও এ সংক্রান্ত কোনো পরিবর্তন সৌদি কর্তৃপক্ষ আনেনি। সুতরাং যতক্ষণ পর্যন্ত ভিসা সিস্টেমে অর্থাৎ যে প্ল্যাটফর্ম থেকে ওমরা ভিসা করা হয়, সেখানে নতুন কোনো বিষয় সংযোজন কিংবা আপডেট দেওয়া না হবে, ততক্ষণ পর্যন্ত এটা নিয়ে শেষ কথা বলার সময় আসেনি। এখন পর্যন্ত বাংলাদেশ থেকে পঞ্চাশোর্ধ্ব ওমরা যাত্রীদের ভিসা করার ক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হচ্ছে না।

এ সম্পর্কিত আরও খবর