নবীদের জীবনী নিয়ে ডিজিটাল প্রদর্শনী

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 05:29:47

দুবাই এক্সপো ২০২০- এ মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে মুসলিম ওয়ার্ল্ড লিগ (এমডাব্লিওএল)। দুবাই প্যাভিলয়নে অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

‘দ্য প্রফেট এজ ইফ ইউ সি দিম’ বা ‌‘মহানবীকে যেন আপনি দেখছেন’ নামের এ প্রদর্শনীতে ভিড় করছেন দর্শনার্থীরা।

মহানবী (সা.)-এর জীবনীভিত্তিক প্রদর্শনীতে তার শান্তি, প্রেম, স্নেহ, উদারতা, সহবস্থান ও মানবতাবোধ তুলে ধরা হয়। তার স্নেহপূর্ণ দিক-নির্দেশনায় বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছিল শান্তির আবহ। এছাড়া মহানবীর নৈতিকতাবোধ ও ইসলামের বৈশ্বিক বার্তার সৌন্দর্য তুলে ধরা হয়।

সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো, এ প্রদর্শনীতে পবিত্র কোরআনে বর্ণিত ২৫ জন নবীর পরিচয় তুলে ধরা হয়েছে। আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, হিব্রু ও ইন্দোনেশিয়ান ভাষায় তাদের পরিচিতি বর্ণনা করা হয়েছে।

এখানে এসে দর্শকরা নানা বিষয়ে জানতে পারবেন। নবীদের উপাধি, ডাকনাম, বৈশিষ্ট্য, নৈতিকতা, শৈশব, আত্মীয়-স্বজন, তাদের ওপর অবতীর্ণ গ্রন্থ, তাদের অলৌকিক কাজ ও তারা কোন ভাষায় কথা বলতেন এসব তথ্য তুলে ধরা হয়েছে।

নবীদের জীবনী নিয়ে ডিজিটাল প্রদর্শনী

 

ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন ভাষার দর্শকরা অন্য এক জগতের অভিজ্ঞতা লাভ করবেন। এলইডি স্ক্রিনের সাহায্যে তারা ব্যতিক্রমধর্মী এমন দৃশ্যে অবতরণের সুযোগ পাবেন, যেন মনে হবে তারাও নবীদের সঙ্গে অবস্থান করছেন।

এছাড়া এমডাব্লিওএলের প্যাভিলিয়নের দ্বিতীয় তলায় অন্যান্য প্রদর্শনীর মধ্যে মক্কা ও মদিনার মডেল রয়েছে।

প্রদর্শনীতে ‘ইসলাম শান্তির ধর্ম’ নামে একটি ক্যাম্পেইন শুরু হয়। এর মাধ্যমে নবীদের মানবিক আচরণ বিশেষত নবী মুহাম্মদ (সা.)-এর জীবনের সুন্দর আচার-ব্যবহারের ওপর আলোকপাত করা হয়। এছাড়া ‘মানবতার প্রতি আপনার বার্তা’ নামে একটি ইন্টারেক্টিভ এলইডি ওয়ালের আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে জাতিগত বিভেদ ও নেতিবাচক সাংস্কৃতিক দ্বন্দ্ব দূর করা যায়। স্বাধীনভাবে ও মর্যাদার সঙ্গে মানুষের বেঁচে থাকার অধিকারকে ধারণ করে সহাবস্থানের ওপর গুরুত্বারোপ করা হয়।

দর্শকরা প্রদর্শনীতে এসে একটি ভিডিওবার্তা দিতে পারবে, যা ইন্টারেক্টিভ ম্যুরালের অংশ হয়ে থাকবে। তা দর্শকদের স্বাক্ষর ও ভালোবাসা, সহনশীলতা ও অন্যদের গ্রহণযোগ্যতার বার্তা হয়ে থাকবে।

এ সম্পর্কিত আরও খবর