ষষ্ঠবারের মতো মুসলিম পার্সোনাল ল বোর্ড সভাপতি সাইয়্যেদ রাবে হাসান

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা.২৪কম | 2023-09-01 14:56:21

ভারতের প্রখ্যাত ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান ‘দারুল উলুম নাদওয়াতুল উলামা’য় দোয়া চাইতে গেলেন দেশের প্রধান বিরোধী দল কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী। উত্তর প্রদেশ সফর করার সময় শুক্রবার রাহুল গান্ধী ‘দারুল উলুম নাদওয়াতুল উলামা’য় ‘অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ড’-এর সভাপতি মাওলানা সাইয়্যেদ রাবে হাসান নাদভি’র কাছে দোয়া প্রার্থনা করেন।

মাওলানা সাইয়্যেদ রাবে হাসানি নদভি অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন। ২০ নভেম্বর কানপুরে অনুষ্ঠিত ২৭তম সাধারণ সভায় তাকে ফের ভারতীয় মুসলিমদের শরিয়া আইন সংরক্ষণ বোর্ডের সভাপতি করা হয়।

দুই দিনব্যাপী সাধারণ সভায় ভারতের শীর্ষ আলেম, মুসলিম শিক্ষাবিদ ও গবেষকরা অংশগ্রহণ করেন। জমিয়তের উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা সাইয়্যেদ আরশাদ মাদানি ও ইসলামিক ফিকাহ একাডেমি দিল্লির জেনারেল সেক্রেটারি মাওলানা খালিদ সাইফুল্লাহ রাহমানিসহ বিশিষ্ট ব্যক্তিরা তাতে উপস্থিত ছিলেন।

মাওলানা রাবে হাসান নদভি একাধারে ষষ্ঠবারের মতো এ বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন। একই সঙ্গে বোর্ডের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি সাইয়্যেদ আরশাদ মাদানি।

এছাড়া আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও শিয়া বুদ্ধিজীবী হিসেবে পরিচিত ড. সৈয়দ আলি নকভিও সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।

ল বোর্ডের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিহারের মাওলানা খালিদ সাইফুল্লাহ রাহমানি। কার্যনির্বাহী সদস্যদের মধ্যে নির্বাচিত হয়েছেন, সাবির আহমদ, মোহাম্মদ ইউসুফ আলি, মুফতি মোহাম্মদ উবায়দুল্লাহ, মাওলানা বিলাল হাসান, তাহির হাকিম, ফাতিমা মুজাফফর, আতিয়া ও ডা. নিখাত পারভীন। সাধারণ পরিষদের সদস্যদের মাধ্যমে তারা নির্বাচিত হন।

১৯৭৩ সালে ভারতীয় মুসলিমদের জন্য ইসলামি শরিয়া আইন সংরক্ষণ ও পরামর্শ দেওয়ার লক্ষ্যে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড গঠিত হয়। এর মাধ্যমে মুসলিম ধর্মাবলম্বী সব গোষ্ঠীর প্রতিনিধিত্ব করা হয়। ভারতীয় মুসলিমদের ধর্মীয় নেতৃবৃন্দ, পণ্ডিত, আইনজীবী, রাজনীতিবিদ ও অন্যান্য পেশার ব্যক্তিরা এর সদস্যদের মধ্যে আছেন।

মাওলানা রাবে হাসান নদভি ভারতের বিখ্যাত ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম নাদওয়াতুল উলামা লখনৌয়ের বর্তমান রেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি সৌদিভিত্তিক আন্তর্জাতিক সাহিত্য সংস্থা রাবিতা আল আদব আল ইসলামির ভাইস প্রেসিডেন্ট ও মুসলিম ওয়ার্ল্ড লিগের প্রতিষ্ঠাকালীন সদস্য। এছাড়া তিনি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী পাঁচশ মুসলিম ব্যক্তিত্বের অন্যতম হিসেবে বিবেচিত। ভারতের মুসলিম সমাজে তার বিশাল প্রভাব রয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর