শুক্রবারের সাপ্তাহিক ছুটি বাদ আরব আমিরাতে

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-06 12:13:17

বিশ্ববাজারের অর্থনীতিতে ভালো অবস্থান তৈরি করতে সাপ্তাহিক ছুটি ও কর্মদিবসে পরিবর্তন এনেছে আরব আমিরাত। নতুন কর্মদিবসে শুক্রবারকে সাপ্তাহিক ছুটির তালিকা থেকে বাদ দিয়ে সোমবারকে যুক্ত করেছে মধ্যপ্রাচ্যের এ দেশটি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সোমবার থেকে শুক্রবার অর্ধদিবস পর্যন্ত মোট সাড়ে চারদিনের কর্মদিবস করার কথা জানিয়েছে আমিরাতের তথ্য বিভাগ। আগে সাপ্তাহিক ছুটির দিন ছিল শুক্রবার ও শনিবার। এখন তা পরিবর্তন করে শনিবার ও রোববার করা হয়। আগামী ১ জানুয়ারি থেকে তা কার্যকর হবে।

আমিরাতের বার্তা সংস্থা জানায়, বিশ্বের প্রথম দেশ হিসেবে দেশটি পাঁচ দিনের চেয়েও সংক্ষিপ্ত একটি কর্ম সপ্তাহ চালু করেছে। কারণ বিশ্বের অধিকাংশ দেশে পাঁচ দিন সাপ্তাহিক কর্মদিবস হিসেবে নির্ধারিত আছে। তবে নতুন কর্মদিসের নির্দেশনা সরকারি অফিস ও স্কুলগুলোতে কার্যকর হবে। বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিজেদের সুবিধামতো তা নির্ধারণ করতে পারবে।

খবরে আরও বলা হয়, নতুন কর্মদিবস অনুসারে শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মঘণ্টা নির্ধারণ করা হয়। এরপর জুমার নামাজ অনুষ্ঠিত হবে। সপ্তাহের বাকি তিনদিন সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ৩টা পর্যন্ত কর্মঘণ্টা নির্ধারণ করা হয়।

মুসলিম দেশগুলোর মধ্যে আরব আমিরাতই প্রথম শুক্রবারকে সাপ্তাহিক ছুটির দিন থেকে বাদ দিয়েছে বিষয়টি মোটেও এমন নয়। বরং এ তালিকায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তুরস্ক ও মরক্কোর মতো দেশও আছে। আরও আগেই এসব দেশে শনিবার ও রোববার সাপ্তাহিক ছুটির দিন চালু করা হয়।

আমিরাতের মানবসম্পদ ও অভিবাসন বিষয়ক মন্ত্রী আব্দুল রহমান আল-আওয়ার বলেন, সব কোম্পানি নিজেদের বাণিজ্য ও সেবামূলক কার্যক্রম অনুসারে নিজেদের কর্মীদের সাপ্তাহিক বিরতির দিন নির্ধারণ করতে পারবে।

আমিরাতের বার্তা সংস্থা জানায়, সাপ্তাহিক ছুটির মূল উদ্দেশ্য কর্মীর উৎপাদনশীলতা বাড়ানো এবং কর্মজীবনের ভারসাম্য উন্নত করা। সময়ের পরিবর্তনে নিজেদের সম্পৃক্ত করতে এ পরিবর্তন ভূমিকা রাখবে। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য, অর্থব্যবস্থা ও লেনদেনে নতুন কর্মদিবস তৈরি করা হয়েছে। এছাড়াও বিশ্ব অর্থনৈতিক মানচিত্রে আমিরাতের দৃঢ় অবস্থান তৈরিতে তা সহায়ক হবে বলে জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর