সেন্ট্রাল শরিয়া বোর্ডের মুরাকিব ওয়ার্কশপ

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:18:37

সেন্ট্রাল শরিয়া বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের উদ্যোগে মুরাকিব (শরিয়া ইন্সপেক্টর) ওয়ার্কশপ- ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বিকেলে সেন্ট্রাল শরিয়া বোর্ডের ট্রেনিং ইনস্টিটিউটে এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

সেন্ট্রাল শরিয়া বোর্ডের ফিকাহ কমিটির চেয়ারম্যান অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরির সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়ার্কশপে প্রধান অতিথি ছিলেন সেন্ট্রাল শরিয়া বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার এবং বিশেষ অতিথি ছিলেন- সেন্ট্রাল শরিয়া বোর্ডের ভাইস-চেয়ারম্যান মাওলানা এম শামাউন আলী, বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগের মহাব্যবস্থাপক ড. মোহাম্মদ আমির হুসেইন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের ফ্যাকাল্টি মেম্বর ড. মো. মহব্বত হোসেন।

ওয়ার্কশপে ‘শরিয়া রিভিউ অ্যান্ড রিপোর্টিং সিস্টেম অব ইসলামিক ব্যাংকিং’ বিষয়ে আন্তর্জাতিক চ্যাপ্টারের ওপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল শরিয়া রিসার্চ একাডেমি ইন ইসলামিক ফাইন্যান্স, মালয়েশিয়ার গবেষক মেজবাহ উদ্দিন আহমেদ এবং বাংলাদেশ চ্যাপ্টারের ওপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট ও হেড অব শরিয়া সেক্রেটারিয়েট মোহাম্মদ শামসুদ্দোহা।

ওয়ার্কশপে স্বাগত বক্তব্য রাখেন সেন্ট্রাল শরিয়া বোর্ডের সেক্রেটারি জেনারেল মো. আবদুল্লাহ শরীফ। ওয়ার্কশপ সঞ্চালনা করেন সেন্ট্রাল শরিয়া বোর্ডের ইনচার্জ (প্রশাসন) ও সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস-প্রেসিডেন্ট সৈয়দ সাখাওয়াতুল ইসলাম এবং স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট ভাইস-প্রেসিডেন্ট কে এম রহমাতুল্লাহ।

ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মূলপ্রবন্ধ উপস্থাপনকারীরা। ইসলামি ব্যাংকিং ও ফাইন্যান্সশিল্পের বিকাশে ১৫ দফা সুপারিশমালা পেশ করেন ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভাইস-প্রেসিডেন্ট মো. হাবিবুর রহমান তারিক।

আলোচকগণ তাদের বক্তব্যে বলেন, নিরবচ্ছিন্ন অধ্যয়ন ও নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে সংশ্লিষ্ট সকলকে যোগ্যতা বৃদ্ধি করতে হবে। আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। সবক্ষেত্রে পরিপূর্ণভাবে শরিয়া পরিপালন করতে হবে। তা হলেই ইসলামি ব্যাংকিং ও ফাইন্যান্সশিল্প আরও উৎকর্ষ লাভ করবে। ২২টি ইসলামি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৬০ জন মুরাকিব ওয়ার্কশপে অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর