গওহরডাঙ্গা মাদরাসার মাহফিল শুরু

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 12:29:13

দেশের অন্যতম শীর্ষ দীনি শিক্ষাপ্রতিষ্ঠান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার জামিয়া ইসলামিয়া খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা মাদরাসার ৮৬তম ওয়াজ মাহফিল ও খাদেমুল ইসলাম ইজতেমা শুরু হয়েছে।

বুধবার (২৯ ডিসেম্বর) বাদ ফজর আম বয়ান দিয়ে শুরু হওয়া মাহফিল শনিবার (১ জানুয়ারি) বাদ ফজর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

তিন দিনব্যাপী মাহফিলে ইসলামি বিধি-বিধানের তালিম, জিকির-আজকার ও মুসল্লিদের ইবাদত-বন্দেগিতে পুরো এলাকা মুখরিত থাকবে। মাহফিলে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের উদ্দেশে দেশ-বিদেশের বিখ্যাত উলামায়ে কেরাম, পীর মাশায়েখরা ওয়াজ-নসিহত পেশ করবেন। ছদর ছাহেব রহ.-এর সাহেবজাদা ও মাদরাসার মুহতামিম আল্লামা মুফতি রুহুল আমিন মাহফিলে সভাপতিত্ব করবেন।

মাহফিলে আগত মুসল্লিদের নামাজসহ ইসলামের অন্যান্য বিধান বিশুদ্ধ পদ্ধতিতে শেখানোর কার্যক্রম হাতে নিয়েছে মাদরাসা কর্তৃপক্ষ।

ছদর ছাহেব হুজুর রহ.-এর লিখিত গ্রন্থাবলী

 

গওহরডাঙ্গা মাদরাসার শিক্ষক মুফতি মোহাম্মদ তাসনীম বলেন, শীত উপেক্ষা করে মাহফিলে মুসল্লিরা আসছেন। ইতোমধ্যে ঢাকা, গোপালগঞ্জ, বাগেরহাট, পিরোজপুর, নড়াইল, বরিশাল, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী, খুলনা ও যশোর, সাতক্ষীরাসহ দেশের দূর-দূরান্তের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা অংশ নিয়েছেন। মাহফিল উপলক্ষ করে টুঙ্গিপাড়া অন্যতম ধর্মীয় তীর্থভূমিতে পরিণত হয়েছে। রাজনীতিবিদ থেকে শুরু করে সর্বস্তরের মানুষ এই মাহফিলে অংশ নিয়ে থাকেন।

১৯৩৭ সালে ছদর ছাহেব খ্যাত বিখ্যাত আলেম, মোজাহেদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী (রহ.) মাদরাসাটির গোড়াপত্তন করেন। মাদরাসাটি দেশের দীনি শিক্ষা বিস্তারে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আসছে। গওহরডাঙ্গা মাদরাসা প্রতিষ্ঠাকাল থেকে সমাজের বহুমুখী খেদমত আঞ্জাম দিয়ে আসছে।

প্রতি বছরের মতো এবারও মাহফিলের দ্বিতীয় দিন বৃহস্পতিবার সকালে খাদেমুল ইসলাম বাংলাদেশ ও তানজিমুল মুদাররিসিন বাংলাদেশের কর্মী সম্মেলন, বিকালে দাওরায়ে হাদিস, হিফজ বিভাগ সমাপ্তকারী উত্তীর্ণ ছাত্রদের সম্মানসূচক পাগড়ি ও সনদ প্রদান করা হবে।

মাহফিল উপলক্ষে ছদর ছাহেব হুজুর (রহ.)-এর লিখিত সবগুলো কিতাব একসঙ্গে প্রকাশ করেছে ছদর ছাহেব রহ. ফাউন্ডেশন। এ ছাড়া ফাউন্ডেশনটি মাহফিলে আগতদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিতে একটি চিকিৎসা কেন্দ্র পরিচালনা করছে।

ফাউন্ডেশনের চেয়ারম্যান ছদর ছাহেব রহ.-এর পৌত্র মুফতি উসামা আমিন মাহফিলের সার্বিক কামিয়াবির জন্য সবার কাছে বিশেষ দোয়ার আবেদন জানিয়েছেন। সেই সঙ্গে ছদর ছাহেব হুজুর (রহ.)-এর লিখিত কিতাব সংগ্রহ করার জন্য ধর্মপ্রাণ মুসল্লিদের বিশেষ দাওয়াত পেশ করেছেন।

চিকিৎসা কেন্দ্র

 

উল্লেখ্য, মোজাহেদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী ছদর ছাহেব হুজুর (রহ.)-এর লিখিত গ্রন্থ ও তাফসিরগুলো বিক্ষিপ্তভাবে নানা জন নানাভাবে প্রকাশ করেছে। এবারই প্রথম একসঙ্গে সুন্দর কাগজ, ঝকঝকে ছাপা ও উন্নত বাঁধাইয়ে প্রকাশ করেছে ছদর ছাহেব রহ. ফাউন্ডেশন।

মাহফিল উপলক্ষে ছদর ছাহেব হুজুরের রচিত ৭৫টি বই ৬২ মলাটে আড়াই হাজার টাকায় পাওয়া যাচ্ছে। মাহফিলের পর বইগুলো বায়তুল মোকাররম, বাংলা বাজারসহ দেশের অভিজাত সব পুস্তক বিপনন কেন্দ্রে পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর