বাল্টিমোরের মুসলিমরা চান উচ্চৈঃস্বরে আজানের অনুমতি

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-04 21:12:23

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির মতো উচ্চৈঃস্বরে আজানের অনুমোদন চেয়েছেন বাল্টিমোর সিটির মুসলমানরা। গত শুক্রবার (১ সেপ্টেম্বর) দাবি আদায়ের লক্ষ্যে বাল্টিমোর সিটি কাউন্সিল ভবনের সামনে জুমার নামাজ আদায় করেন।

মুসলমানদের দাবির বিষয়ে সিটি মেয়র ব্র্যান্ডন মরিস স্কট জানিয়েছেন, বর্তমানে এই সিটিতে বিপুল সংখ্যক মুসলিম জনগোষ্ঠীর বসবাস। অতীতে তারা নানা বিষয়ে উপেক্ষার স্বীকার হয়েছেন। তবে পরিস্থিতি অনেক বদলে গেছে। অন্যান্য ধর্মাবলম্বীদের পাশাপাশি মুসলিমদের দাবি আদায়ে সর্বাত্মক চেষ্টা করা হবে বলে জানান তিনি।

মেয়র তার সঙ্গে মুসলিম জনগোষ্ঠীর সঙ্গে যোগাযোগ ও সমন্বয় সহজ করতে তৈরি করতে একজন দায়িত্বশীল নিয়োগ দেন।

বাল্টিমোর সিটির ইয়েমেনি কমিউনিটির প্রধান আদিব আল-মানসুরি বলেছেন, নিউ ইয়র্ক সিটির খুবই কাছে অবস্থান হওয়ায় বাল্টিমোর সিটির বিশেষ গুরুত্ব রয়েছে।

এর আশাপাশে চারটি গুরুত্বপূর্ণ রাজ্য রয়েছে। দায়িত্বশীলদের ওপর চাপ প্রয়োগের নীতি অবলম্বন করে নিউ ইয়র্কের মুসলিমরা নিজেদের দাবি বাস্তবায়ন করেছেন। আমাদেরও একই পথে চলতে হবে।

যুক্তরাষ্ট্রের সব স্থানের মুসলিমরা নিজেদের দাবি বাস্তবায়নে চেষ্টা করে। বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘মুসলিম হিসেবে আমরা বেশ কিছু দাবি জানিয়েছি। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- স্কুলে হালাল খাবার সরবরাহ, ইসলামি বিশ্বাস পরিপন্থী পাঠ বাদ দেওয়া এবং মসজিদে আজানের অনুমোদন দেওয়া।’

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোট প্রদান ও প্রার্থী হওয়ার মাধ্যমে মুসলিমরা রাজনৈতিক শক্তি অর্জন করেছে। হোয়াইট হাউজসহ সব রাজ্যে গুরুত্বপূর্ণ পদে মুসলিমদের তাৎপর্যপূর্ণ অবস্থান রয়েছে।

আর রহমান ইসলামিক স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে ওবামার কুশল বিনিময়

 

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে বাল্টিমোরের ‘আর রহমান মসজিদ’ পরিদর্শনে যান তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেটাই ছিল প্রেসিডেন্ট হিসেবে ওবামার প্রথমবার যুক্তরাষ্ট্রের কোনো মসজিদে যাওয়ার ঘটনা। বাল্টিমোরের আর রহমান মসজিদ আমেরিকার পূর্বাঞ্চলের সবচেয়ে বড় মসজিদ।

পরিদর্শনে যেয়ে মসজিদে দেওয়া ৪৮ মিনিটের বক্তব্যের শুরুতে ওবামা যুক্তরাষ্ট্রের উন্নয়নে মুসলিমদের অবদানের প্রশংসা করেন। তিনি বলেন, ‘প্রথমেই আমি মুসলিম-আমেরিকানদের দুটো শব্দ বলতে চাই, যা সাধারণত তারা শোনেন না, তা হলো ‘থ্যাংক ইউ।’ আপনাদের কমিউনিটির জন্য আপনারা যা করেছেন তার জন্য ধন্যবাদ।

বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট বিভিন্ন সেক্টরে মুসলিম আমেরিকানদের ‘অসাধারণ কাজে’র প্রশংসাও করেন।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর নিউ ইয়র্ক সিটির মসজিদে উচ্চৈঃস্বরে আজান শোনা যায়। এর আগে ২৯ আগস্ট প্রতি সপ্তাহে জুমার আজান ও রমজান মাসে মাগরিবের আজান দেওয়া যাবে বলে জানিয়েছে সিটি মেয়র এরিক অ্যাডামস। স্থানীয় মুসলিম নেতৃবৃন্দ ও পুলিশ বিভাগের সহায়তায় আওয়াজের সীমারেখা নির্ধারণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর