হাফ প্যান্ট পরে শাহজালাল (রহ.)-এর মাজারে প্রবেশ নয়

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-05 19:09:03

সমাজে হাফ প্যান্ট পরা মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। আগে শুধু উঠতি বয়সী কিংবা যুবকরা হাফ প্যান্ট পরিধান করতো। এখন নানা বয়সীদের হাফ প্যান্ট পরতে দেখা যাচ্ছে। এমনকি হাফ প্যান্ট পরে মানুষ ধর্মীয় স্থানেও যাতায়াত শুরু করেছে। এরই প্রেক্ষিতে সিলেটের হজরত শাহজালাল (রহ.)-এর মাজারে হাফ প্যান্ট পরে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ।

সম্প্রতি মাজার এলাকায় প্রবেশমুখে দুটি সাইনবোর্ড লাগানো হয়েছে। সেখানে লেখা রয়েছে ‘হাফ প্যান্ট পরে মাজারের গেটের ভেতরে প্রবেশ নিষেধ।’

মাজারের মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সারাবছরই মাজার জিয়ারতে আসেন বিভিন্ন ধর্ম-বর্ণের মানুষ। দেশি-বিদেশি পর্যটকরা সিলেটে এলে একবার হলেও ঘুরে যান হজরত শাহজালাল (রহ.)-এর মাজার। সম্প্রতি দেখা যাচ্ছে অনেক পর্যটক হাফ প্যান্ট পরে মাজারে প্রবেশ করছেন। এতে মাজারের আদব ও পবিত্রতা নষ্ট হচ্ছে। তাই, মাজার এলাকায় হাফ প্যান্ট পরে প্রবেশ না করতে নিষেধাজ্ঞামূলক সাইনবোর্ড ঝুলিয়ে দেওয়া হয়েছে।

ইসলামের বিধানে হাফ প্যান্ট পরা জায়েজ নয়, কারণ এতে ঊরুর কিছু অংশ দেখা যায়। আর ঊরুর অংশ সতর ঢাকার মধ্যে পড়ে। তাই হাফপ্যান্ট পরা গোনাহের কাজ।

শরিয়ত পোশাক সম্পর্কে নারী-পুরুষের জন্য কিছু নীতি দিয়েছে, যা সবার জন্য প্রযোজ্য। এর অন্যতম হলো- পোশাক এমন হতে হবে যা পুরোপুরি সতর আবৃত করে। পুরুষের জন্য নাভি থেকে হাটুর নিচ পর্যন্ত আর নারীর পুরো শরীর সতর। পোশাকের প্রধান উদ্দেশ্যই হলো- সতর ঢাকা। আল্লাহতায়ালা বলেন, ‘হে বনী আদম! আমি তোমাদের জন্য অবতীর্ণ করেছি পোশাক, যা তোমাদের লজ্জাস্থান আবৃত করে এবং সৌন্দর্য দান করে।’ -সুরা আরাফ : ২৬

সুতরাং যে পোশাক এই উদ্দেশ্য পূরণে ব্যর্থ তা শরিয়তের দৃষ্টিতে পোশাক নয়। এমন পোশাক পরিত্যাগ করে পূর্ণরূপে সতর আবৃত করে এমন পোশাক গ্রহণ করা জরুরি। যেমন পুরুষের জন্য হাফ প্যান্ট পরা।

মহিলাদের পেট-পিঠ উন্মুক্ত থাকে এমন পোশাক পরিধান করা। অধিক পাতলা বা আঁটশাট পোশাক পরিধান করা। এছাড়া যে পোশাক পরিধানের পরও সতর দেখা যায় কিংবা সতরের আকৃতি পোশাকের ওপরে ফুটে উঠে তা-ও সতর আবৃত না করার কারণে নাজায়েজ পোশাকের অন্তর্ভুক্ত। এ ধরনের পোশাক পরিধান করা হারাম।

তবে বাড়িতে বা গোসল খানায় অথবা অতিরিক্ত গরমে নিজ ঘরে একান্ত অবস্থায় হাফ প্যান্ট পরে থাকা যাবে। কেউ না দেখলে এতে ফরজ তরক করার গোনাহ হবে না। কিন্তু এটি অনুত্তম কাজ। একা থাকলেও সতর ঢেকে রাখাই উত্তম।

এ সম্পর্কিত আরও খবর