বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের ইজতেমা বৃহস্পতিবার শুরু

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-20 18:26:48

বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারে (মারকাজুল ফিকরিল ইসলামী বাংলাদেশ) দুই দিনব্যাপী বার্ষিক ইজতেমা শুরু হবে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে। প্রতি বছর রবিউল আউয়াল মাসের প্রথম বৃহস্পতি ও শুক্রবার খানকাহে ইমদাদিয়া আশরাফিয়া আবরারিয়ার তত্ত্বাবধানে এই ইজতেমা অনুষ্ঠিত হয়। সেই ধারাবাহিকতায় আগামীকাল ফজরের নামাজের পর ইজতেমাটি শুরু হয়ে শুক্রবার মাগরিব পর্যন্ত চলবে। এতে আলোচনা করবেন দেশের শীর্ষ আলেম ও মরব্বিরা।

দুই দশক আগে মানুষের মধ্যে সুন্নতের চর্চা ও ভালোবাসা ছড়িয়ে দিতে এই ইজতেমা শুরু করেন ফকিহুল মিল্লাত মুফতি আব্দুর রহমান (রহ.)। তার ইন্তেকালের পর ‘খানকাহে ইমদাদিয়া আশরাফিয়া আবরারিয়া’-এর দায়িত্ব পালন করছেন তার জ্যেষ্ঠ পুত্র আল্লামা মুফতি আরশাদ রাহমানী।

বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টার সূত্রে জানা গেছে, প্রতি বছরের মতো এবারও আলেমদের জন্য সুন্নত ইজতেমার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ নিয়ে ২০তম বারের মতো এবার খানকাহে ইমদাদিয়া আশরাফিয়া আবরারিয়ার তত্ত্বাবধানে এই ইজতেমার অনুষ্ঠিত হচ্ছে। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে উলামায়ে কেরাম অংশ নেবেন।

দেশের যে কোনো স্থান থেকে সায়েদাবাদ, আবদুল্লাহপুর, গাবতলী, কমলাপুর বা সদরঘাট নেমে বাসযোগে বসুন্ধরা আবাসিক এলাকার গেট (বারিধারা ও কুড়িলসংলগ্ন) আসতে হবে। বসুন্ধরা গেট থেকে ডি ব্লক কেন্দ্রীয় জামে মসজিদ (বড় মসজিদ) আসতে হবে। সেখানে মারকাজুল ফিকরিল ইসলামী অবস্থিত।

উল্লেখ্য, রাজধানী ঢাকার অন্যতম অভিজাত এলাকা বসুন্ধরা আবাসিক এলাকার মনোরম পরিবেশে অবস্থিত মারকাযুল ফিকরিল ইসলামী বাংলাদেশ (ইসলামিক রিসার্চ সেন্টার) জাতীয় পর্যায়ের গবেষণামূলক একটি উচ্চতর ইসলামী শিক্ষা ও উন্নত সমাজসেবার ব্যতিক্রমধর্মী অনন্য প্রতিষ্ঠান।

১৯৯১ সালের ৫ মে (১৫ শাওয়াল, ১৪১১ হিজরি) দেশের শীর্ষস্থানীয় আলেমদের পরামর্শে মুহিউসসুন্নাহ হজরত মাওলানা শাহ আবরারুল হক হারদূয়ী (রহ.)-এর পৃষ্ঠপোষকতায় ফকিহুল মিল্লাত মুফতি আব্দুর রহমান (রহ.) এই মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

এ সম্পর্কিত আরও খবর