যুক্তরাষ্ট্রে আইটিভি ইউএসএ-এর সিরাত কনফারেন্স অনুষ্ঠিত

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-03 18:59:04

গ্লোবাল দাওয়াহ টেলিভিশন আইটিভি ইউএসএ-এর উদ্যোগে আড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে সিরাত কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) কুইন্সের ডিটমার্স বুলেভার্ডে অবস্থিত লাগোর্ডিয়া প্লাজা হোটেলে বিশাল এই আয়োজন সম্পন্ন হয়।

কনফারেন্সে ছিল বিশ্বখ্যাত কারিদের কণ্ঠে পবিত্র কোরআন তেলাওয়াত, রাসুল (সা.)-এর জীবন নিয়ে আলোচনা, দোয়া-মাহফিল, ক্যালিওগ্রাফি প্রদর্শনী, সিরাত বইমেলা এবং অ্যাওয়ার্ড প্রদান।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বখ্যাত কারি শায়খ আহমাদ বিন ইউসুফ আল আজহারী, শায়খ হাসান সালেহ, ইমাম শামসী আলী, শায়খ ওয়ালিদ, ড. জাকির আহমেদ, কারি নজরুল ইসলাম, কারি ফখরুল ইসলাম আলমগীর, ডা. মো. ওয়াহিদুর রহমান, কণ্ঠশিল্পী ইকবাল হোসাইন জীবন এবং কারি আবদুল্লাহসহ আরও অনেকে।

নিউইয়র্ক সিটির বৈরি আবহাওয়ার মধ্যেও জমকালো এই কনফারেন্সে বিপুল পরিমাণ মানুষ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সুমধুর কণ্ঠে কোরআন তেলাওয়াত করে উপস্থিত দর্শকদের মুগ্ধ করেন কারি শায়খ আহমাদ বিন ইউসুফ আল আজহারী ও অন্যান্য কারিরা। রাসুলের শানে নাত পরিবেশন করেন ইকবাল হোসাইন জীবন।

অনুষ্ঠানের আকর্ষণ ছিল কারিদের তেলাওয়াত

সিরাত নিয়ে আলোচনায় বক্তারা বলেন, হজরত রাসুলুল্লাহ (সা.)-কে শুধু জানা নয়, তার জীবনকে আমাদের জীবনে এপ্লাই করার চেষ্টা করতে হবে। যে যেখানে যে অবস্থায় আছি, আমরা যেন হজরত মুহাম্মদ (সা.)-কে অনুসরণ করি। আমরা সবসময় আল্লাহকে ভালোবাসার কথা বলি। আসলে আল্লাহকে ভালোবাসা মানেই হলো তার রাসুলকে অনুসরণ করা।

অনুষ্ঠানের দিন আসরের পর থেকে মাগরিব পর্যন্ত নিউইয়র্কের বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা থেকে আগত খুদে শিক্ষার্থীরা কোরআন মাজিদ তেলাওয়াত করেন।

স্বাগত বক্তব্য রাখেন জ্যামাইকা মুসলিম সেন্টারের সাবেক প্রেসিডেন্ট, নিউইয়র্ক সিটি মেয়রের মুসলিম অ্যাডভাইজারি বোর্ডের মেম্বার, আইটিভি ইউএসএ-এর পৃষ্ঠপোষক ডা. মো. ওয়াহিদুর রহমান ডিডিএস। তিনি মিডিয়ার গুরুত্ব নিয়ে আলোচনায় বলেন, আইটিভি গত ৮ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পৃথিবীজুড়ে যে দাওয়াতের কার্যক্রম চালিয়ে যাচ্ছে, এটি দৃষ্টান্ত হয়ে থাকবে। আইটিভির যে কনটেন্ট সেটা সাধারণ মুসলমানের জন্য বিরাট উপকারী। অন্যান্য সবার জন্য এই টেলিভিশন জ্ঞানার্জনের দ্বার উন্মোচন করেছে।

অনুষ্ঠানের প্রথম পর্যায়ে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রসিদ্ধ কারি, নিউজার্সির মসজিদ দারুল ইসলাহর পরিচালক এবং ইমাম ও খতিব শেখ ওয়ালিদ আল বারদাউইশ।

দ্বিতীয় পর্যায়ে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন তাজবিদের ওপর বিশেষজ্ঞ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রসিদ্ধ কারি শেখ নাদি। তিনি তাজবিদের বিভিন্ন স্টাইলসহ কোরআন তেলাওয়াত করে শোনান।

ক্যালিওগ্রাফি প্রদর্শনী

অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন ইসলামিক কালচারাল সেন্টার অব নিউইয়র্কের ইমাম ও খতিব, রাওদা ইনস্টিটিউটের প্রেসিডেন্ট ড. জাকির আহমেদ।

উপস্থিত দর্শকদের উদ্দেশে বক্তব্য রাখেন আইটিভির পৃষ্টপোষক, হিলসাইড ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান আব্দুল আজিজ ভুঁইয়া।

অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিলেন বাংলাদেশ থেকে আগত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কারি শায়খ আহমাদ বিন ইউসুফ আল আজহারী। দীর্ঘ সময় ধরে অসাধারণ ভঙ্গিতে, বিভিন্ন পঠন পদ্ধতিতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন। সবশেষে কোরআন তেলাওয়াত করেন আমেরিকার শীর্ষ কারি উসতাজুল কুররা শায়খ হাসান সালেহ।

অনুষ্ঠান শেষে বক্তব্য রাখেন কমিউনিটি অ্যাক্টিভিস্ট, মুক্তিযোদ্ধা, বিশিষ্ট সমাজ চিন্তক ড. আবু জাফর মাহমুদ। বক্তব্যে তিনি প্রিয় নবীর আদর্শ অনুযায়ী দেশপ্রেম এবং আগামী দিনের নেতৃত্বের বিভিন্ন দিক তুলে ধরেন।

অনুষ্ঠানে আগত অতিথিদের নিউইয়র্ক সিটি কাউন্সিলের পক্ষ থেকে সাইটেশন প্রদান করা হয়। এর পাশাপাশি আইটিভির পক্ষ থেকে সাইটেশন প্রদান করা হয় ড. আবু জাফর মাহমুদ এবং শায়খ আহমেদ বিন ইউসুফ আল আজহারীকে।

দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মসজিদ আত তাওহিদের ইমাম ও খতিব মাওলানা কারি ফখরুল ইসলাম আলমগীর।

দ্বিতীয় পর্বে সিরাহ ক্যালিওগ্রাফি প্রদর্শনীতে অংশ নেন অতিথিরা। কনফারেন্সের মধ্যে আয়োজিত বইমেলায় অংশ নেয় দারুল আহনাফ, ইলহাম ইনস্টিটিউট, মসজিদ তাওহিদ, পিপল এন টেক, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি, দাওয়াহ ইউএসএ, আইটিভি ইউএসএসহ অন্যান্য স্টল।

অনুষ্ঠানে উপস্থিত অতিথি, দর্শক-শ্রোতা, স্পন্সরসহ সবাইকে ধন্যবাদ জানান আইটিভি ইউএসএ-এর সিইও মুহাম্মদ শহীদুল্লাহ।

এ সম্পর্কিত আরও খবর