ময়মনসিংহে শুরু ১০ দিনব্যাপী ইসলামি বইমেলা

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-05 21:02:11

সভ্য মানুষ গড়তে ও আলোকিত সমাজ গঠনে শিক্ষা ও বই পাঠের কোনো বিকল্প নেই। বর্তমান সময়ের যান্ত্রিক জীবনে মানুষ অনেকটাই প্রযুক্তিনির্ভর হয়ে পড়েছে। যুগ যুগ ধরে চলে আসা বইভিত্তিক জ্ঞানার্জন থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে মানুষ। ফলে মানুষের মনুষ্যত্ব বিলোপ পাচ্ছে দ্রুতগতিতে।

বর্তমান প্রজন্মকে অন্ধকারে নিমজ্জিত হওয়া থেকে বাঁচানো এবং বইভিত্তিক সঠিক জ্ঞানার্জনে উদ্বুদ্ধ করতে ময়মনসিংহে বইমেলার আয়োজন করেছে সিরাত গবেষণাবিষয়ক প্রতিষ্ঠান ‘সীরাতকেন্দ্র।’

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সহযোগিতায় ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর পৃষ্ঠপোষকতায় বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকাল ১০টায় শুরু হয়েছে ১০ দিনব্যাপী ইসলামি বইমেলা। তবে বিকালে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন ঘোষণা করা হয়। নগরীর টাউন হল প্রাঙ্গণে ১৪ অক্টোবর পর্যন্ত চলবে বইমেলা।

মেলায় সত্তরটি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে, স্টল রয়েছে ৫৭টি। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলার কার্যক্রম। বই কেনাকাটার সুবিধার্থে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নারীদের জন্য নির্ধারিত।

আর সুপ্ত প্রতিভা বিকাশের লক্ষ্যে এবং বই পাঠে শিশুদের আগ্রহী করে তুলতে মেলায় রয়েছে শিশু কর্নার। এ ছাড়া রয়েছে সমৃদ্ধ গ্রন্থ নিয়ে সিরাত কর্নার।

মেলার বিভিন্ন পর্বে প্রতিদিন উপস্থিত থাকবেন দেশের শীর্ষ আলেম, লেখক ও গবেষকবৃন্দ। সাধারণ মানুষ এসব বরেণ্য লেখক-গবেষকদের সান্নিধ্য সহজেই লাভ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- মাওলানা মুহাম্মদ যাকারিয়া, মুফতি মুহিব্বুল্লাহ, মাওলানা মুহাম্মাদ বিন হাফেজ্জী, মুফতি আমির ইবনে আহমদ, মাওলানা মানাজির আহসান খান তাবশিরসহ স্থানীয় আলেম-উলামা ও প্রকাশকরা।

মেলার অন্যতম উদ্যোক্তা মুফতি আমির ইবনে আহমদ জানান, সীরাত কেন্দ্রের আয়োজনে ময়মনসিংহের ইসলামি বইমেলা ইতিমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে। আমরা চাই, মেলায় সব ধরনের শ্রেণি-পেশার মানুষ বিপুল আগ্রহ-উদ্দীপনা নিয়ে অংশগ্রহণ করুক। লেখক, প্রকাশক ও পাঠক মিলনের এই বইমেলার মাধ্যমে সমাজের সর্বস্তরে ছড়িয়ে পড়ুক জ্ঞানের শুদ্ধ আলো।

উল্লেখ্য, ২০০৭ সালে শিকড় সাহিত্য মাহফিলের আয়োজনে ময়মনসিংহে সর্বপ্রথম ইসলামি বইমেলা শুরু হয়। এরপর থেকে পর্যায়ক্রমে একের পর এক বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ২০২২ সালে ময়মনসিংহের টাউন হল প্রাঙ্গণে সীরাত কেন্দ্র প্রথমবারের মতো বইমেলার আয়োজন করে। মেলাটি সর্বমহলে ব্যাপক সাড়া পড়ায় এবার আরও বড় পরিসরে বইমেলার আয়োজন করেছে প্রতিষ্ঠানটি।

এ সম্পর্কিত আরও খবর