রোববার বাংলাদেশ সফরে আসছেন মসজিদে নববির খতিব শায়খ বুয়াইজান

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-28 18:21:12

বাংলাদেশ সফরে আসছেন মসজিদে নববির ইমাম ও খতিব ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান আল বুয়াইজান।

সোমবার (৩০ অক্টোবর) রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী সম্মেলনকেন্দ্রে আয়োজিত জাতীয় ইমাম সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন তিনি।

রোববার (২৯ অক্টোবর) সকালে তিনি ঢাকায় অবতরণ করবেন বলে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

মসজিদে নববির খতিব শায়খ ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান আল বুয়াইজান মদিনা ইসলামিক ইউনিভার্সিটির ফ্যাকাল্টি মেম্বার। তিনি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আলে সৌদের রাজকীয় আদেশে ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে মসজিদে নববির খতিব হিসেব নিয়োগ পান। এর আগে ১৪৩৪ হিজরিতে তাকে বাদশাহ আবদুল্লাহ তাকে ইমাম হিসেবে নিয়োগ দেন। চমৎকার ও হৃদয়গ্রাহী কোরআন তেলাওয়াতের জন্য শায়খ বুয়াইজান বিশ্বব্যাপী পরিচিত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বিশ্বজয়ী বাংলাদেশি হাফেজ এবং জাতীয় পর্যায়ে কৃতি ইমামদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন।

বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এই সম্মেলনের আয়োজন করছে।

ইমামদের এই জাতীয় ইমাম সম্মেলন থেকে ষষ্ঠ পর্যায়ের ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আসন্ন নির্বাচনে ইমাম-মোয়াজ্জিনদের কী ধরনের ভূমিকা হতে পারে, সে বিষয়ে সম্মেলনে দিকনির্দেশনা দেওয়া হতে পারে। দেশে মসজিদভিত্তিক গণশিক্ষা কেন্দ্রে শিক্ষকতার সঙ্গে জড়িত প্রায় ৮০ হাজার আলেম-উলামা। সরকার তাদের প্রতি মাসে সাড়ে পাঁচ হাজার থেকে ১১ হাজার টাকা পর্যন্ত সম্মানি ভাতা দিয়ে থাকে।

এসব শিক্ষক ইফার ইমাম প্রশিক্ষণ একাডেমির প্রশিক্ষণপ্রাপ্ত। এর বাইরেও কয়েক হাজার প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম আছেন। মূলত সেসব ইমামকেই এবারের সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার জানিয়েছেন, আগামী ৩০ অক্টোবর জাতীয় ইমাম সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সেখানে এমপি-মন্ত্রী এবং বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ অন্তত এক লাখ মানুষের সমাগম হবে। সেখান থেকে ষষ্ঠ পর্যায়ের আরো ৫০টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ২০১৭ সালে ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৬ এপ্রিল সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত আলেম-উলামা সম্মেলনে মসজিদে নববির ইমাম ও খতিব শায়খ ড. আবদুল মহসিন বিন মুহাম্মদ আল কাসিম এবং মক্কার মসজিদে হারাম পরিচালনা পরিষদের ভাইস প্রেসিডেন্ট শায়খ ড. মুহাম্মদ বিন নাসির আল খুজাইম বিশেষ অতিথি হিসেবে অংশ নেন। এর ছয় বছর পর আবার বাংলাদেশ সফরে আসছেন মসিজদে নববির কোনো খতিব।

 

এ সম্পর্কিত আরও খবর