চাঁদ দেখা কমিটির বৈঠক মঙ্গলবার সন্ধ্যায়

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-13 19:49:35

১৪৪৬ হিজরি সনের পবিত্র জমাদিউল আওয়াল মাসের চাঁদ দেখার লক্ষ্যে মঙ্গলবার (১৪ নভেম্বর) মাগরিবের নামাজের পর জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

সোমবার (১৩ নভেম্বর) ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জমাদিউল আওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা জানানোর জন্য কয়েকটি টেলিফোন ও ফ্যাক্স নম্বর দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। টেলিফোন নম্বরগুলো হলো- ০২-২২৩৩৮১৭২৫,০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭।

ফ্যাক্স নম্বর হলো- ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১। এ ছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চাঁদ দেখতে পাওয়ার তথ্য জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

জমাদিউল আওয়াল মাসকে জুমাদাল উলাও বলা হয়। এটা হিজরি সালের পঞ্চম মাস। আরবিতে জুমুদ অর্থ জমে যাওয়া। প্রচণ্ড শীতে কিংবা প্রবল শৈত্যপ্রবাহে সবকিছু প্রায় জমে জমে যায়। তাই এ মাসের এই নাম। এই মাসটিতে আরবে ঠাণ্ডা নেমে আসত। প্রসিদ্ধ উষ্ট্রযুদ্ধও এই মাসের ১৫ তারিখে সংঘটিত হয়।

জমাদিউল আউয়াল মাসের কোনোরূপ বৈশিষ্ট্য, ফজিলত বা এ মাসের কোনো বিশেষ নামাজ, রোজা, দোয়া, জিকিরি বা বিশেষ কোনো আমলের কথা হাদিনে বর্ণিত হয়নি। এ মাসের ফজিলতের বিষয়ে যা কিছু বলা হয়, তার সবই বানোয়াট ও ভিত্তিহীন।

আরবি মাসে অনেক আজগুবি, ভিত্তিহীন ও বানোয়াট কথা আমাদের দেশে প্রচলিত রয়েছে। সেসবে আমল করার আগে, অভিজ্ঞ আলেমের স্মরণাপন্ন হয়ে জেনে নেওয়া ভালো।

এ সম্পর্কিত আরও খবর