শনিবার নুরানি বোর্ডের পরীক্ষা শুরু

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-15 18:03:22

শনিবার থেকে দেশব্যাপী একযোগে শুরু হচ্ছে নুরানি তালিমুল কোরআন বোর্ড বাংলাদেশ (এন,টি,কিউ,বি) পরিচালিত তৃতীয় শ্রেণির ১৭তম সমাপনী পরীক্ষা। এতে প্রায় ৫০ হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছে।

বোর্ড সূত্রে জানা যায়, শনিবার (১৮ নভেম্বর) সকাল থেকে সারাদেশের মোট ৭৫২টি কেন্দ্রে এই সমাপনী পরীক্ষা শুরু হবে। চলবে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পর্যন্ত। এবারের পরীক্ষায় অংশ নেবে ৪৯ হাজার ৪৯৪ জন ছাত্রছাত্রী।

পরীক্ষা বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান মাওলানা কালিমুল্লাহ জামিল হুসাইন গণমাধ্যমকে বলেন, শিশুশিক্ষার উন্নয়ন, নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়তে কাজ করছে নুরানি বোর্ড। এই বোর্ডে নিবন্ধিত দুই হাজার ৯৩৪টি শিক্ষাপ্রতিষ্ঠান সাধারণত জানুয়ারি থেকে শিক্ষাবর্ষ শুরু করে। সে হিসেবে আমরা নভেম্বর মাসেই পরীক্ষা নিয়ে থাকি। এ বছরও এর ব্যতিক্রম হয়নি। শিশুদের এই সমাপনী পরীক্ষা বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করছি।

পরীক্ষা বাস্তবায়ন কমিটির মহাসচিব মাওলানা ইসমাঈল বেলায়েত হুসাইন বলেন, একটি অস্থির সময়ের মধ্যেও নুরানি বোর্ডের সমাপনী পরীক্ষা নিতে হচ্ছে। শিশুদের সুন্দর আগামী গড়তে গতিশীল শিক্ষা কার্যক্রমের কোনো বিকল্প নেই। তাই পরীক্ষা সফলভাবে বাস্তবায়নে আইনশৃঙ্খলা বাহিনী, পরীক্ষক-নেগরান ও মাদ্রাসা কর্তৃপক্ষসহ সবার আন্তরিক সহযোগিতা কামনা করছি।

ইসমাঈল বেলায়েত বলেন, পরীক্ষা চলাকালীন সব কাজ তদারকি করতে একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। সুবিধা-অসুবিধা, অভিযোগ-অনুযোগ বা মতামত জেনে সমাধান করতে মনিটরিং সেল কাজ করবে। এ বছর সমাপনী পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করবেন মাওলানা আবু বকর সিদ্দিক।

এ সম্পর্কিত আরও খবর