রাসুলের রওজার খাদেম আগা আবদুহু আলী ইদরিসের ইন্তেকাল

মদিনা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-21 20:38:08

নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা মোবারকের প্রবীণতম খাদেম আগা আবদুহু আলী ইদরিস শায়খ সোমবার (২০ নভেম্বর) মদিনায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সৌদি সংবাদমাধ্যমের তথ্যমতে, সোমবার মাগরিবের পর মসজিদে নববিতে জানাজা শেষে রওজায়ে আতহারের প্রবীণতম এই সেবককে জান্নাতুল বাকিতে দাফন করা হয়।

অতীতকাল থেকে মসজিদে নববি ও রওজা শরীফের দেখভালের জন্য নিয়োগপ্রাপ্তদের সম্মান জানিয়ে ‘আগা’ সম্বোধন করা হয়। আগা আবদুহু আলী ইদরিসের পূর্বপুরুষরা আবিসিনিয়ার অধিবাসী ছিলেন। উসমানীয়দের আমল থেকে তারা রওজায়ে আতহার ও মসজিদে নববির মিম্বরের চাবি সংরক্ষণ করে আসছিলেন।

আগা আবদুহু হলেন নবী কারিম (সা.)-এর রওজা ও মসজিদে নববির মিম্বরের সর্বশেষ খাদেমদের অন্যতম। সর্বশেষ এ কারণে যে, সম্প্রতি ওই বংশের লোকদের মধ্যে তিনিসহ মাত্র ৪ জন বেঁচেছিলেন। যদিও একসময় সংখ্যায় তারা হাজার হাজার ছিলেন।

আধুনিক সৌদি আরব প্রতিষ্ঠার পর মসজিদের নববি সম্প্রসারণ ও রওজা মোবারকের নিরাপত্তা ব্যবস্থার জন্য আলাদা লোক নিয়োগ দেওয়া হলেও পবিত্র রওজার মূল কক্ষের রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করেন আগারা। তাদের কাছেই রওজার চাবি সংরক্ষিত থাকে। মসজিদে নববি খোলা, বন্ধ করা, আলোকিত করা এবং সুগন্ধি দেওয়ার মতো কাজগুলো তারাই করে থাকেন।

২০২২ সালের জুলাই মাসে আরেক ‘আগা’ ও পবিত্র রওজার খাদেম শায়খ হাবিব মুহাম্মদ আল-আফরি দীর্ঘদিন অসুস্থ থাকার পর মদিনায় ইন্তেকাল করেন। তিনি ৩৮ বছর হজরত রাসুলুল্লাহ (সা.)-এর রওজার ভেতরে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও অন্যান্য কাজের দায়িত্বে ছিলেন। সেই সঙ্গে জুমার খুৎবার মিম্বরের তালার চাবি সংরক্ষণ করতেন।

২০১৯ সালে শায়খ আফরি অসুস্থ হলে তাকে দায়িত্ব থেকে অব্যহতি দেওয়া হয়। তখন তিনি বলেছিলেন, বার্ধক্য যদি আমাকে কাবু না করতো, তবে আমি আমৃত্যু হজরত রাসুলুল্লাহ (সা.)-এর খেদমত করে যেতাম।

এ সম্পর্কিত আরও খবর