ফরিদাবাদ মাদ্রাসার প্রবীণ মুহাদ্দিস মাওলানা আবদুল গণির ইন্তেকাল

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-29 21:09:40

মোজাহেদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী (রহ.) কর্তৃক প্রতিষ্ঠিত রাজধানীর ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম, ফরিদাবাদ মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস (শায়খে সানি) মাওলানা আবদুল গণি ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে ঢাকার মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার ইন্তেকাল হয়। মরহুমের জামাতা মাওলানা মাসুদ এ তথ্য নিশ্চিত করেছেন।

মাওলানা আবদুল গণি দেশের বরেণ্য আলেম, প্রাজ্ঞ মুহাদ্দিস হিসেবে সমাদৃত। তিনি অনেক মসজিদ-মাদ্রাসার প্রতিষ্ঠা ও পরিচালনার সঙ্গে জড়িত ছিলেন। বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড, বেফাকের পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন, সেই সঙ্গে মুগদা ব্যাংক কলোনী মসজিদের খতিব ছিলেন। তার মৃত্যুর খবরে আলেম সমাজে শোকের ছায়া নেমে আসে।

পরিবার সূত্রে জানা যায়, সোমবার (২৭ নভেম্বর) রাতে গুরুতর অসুস্থ হয়ে পড়েন মাওলানা আবদুল গণি। পরে রাত ২টায় তাকে মুগদা জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মঙ্গলবার তার স্বাস্থ্যের অবনতি ঘটলে আইসিউতে নেওয়া হয়। অবশেষে বুধবার সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে তিনি ইন্তেকাল করেন।

২০১৬ সালে সর্বপ্রথম মরহুমের পাকস্থালিতে ক্যান্সার ধরা পড়ে। তথন থেকেই দেশীয় চিকিৎসা গ্রহণ করেন তিনি। পরিস্থিতির উন্নতি না হওয়ায় ২০১৭ সালে চিকিৎসার জন্য তিনি ভারত যান। সেখানে কলকাতা সরোজ গুপ্ত ক্যান্সার সেন্টার অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অধীনে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন। পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দেশে ফিরে আসেন। পরে গত কয়েক মাস আগে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন তিনি। এতে তার অবস্থার আরো অবনতি ঘটে। অবশেষে গত সোমবার তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

এ সম্পর্কিত আরও খবর