রমজানে একাধিক উমরা পালনে নিষেধাজ্ঞা

রামাদ্বান কারীম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-19 16:56:03

হাদিসে ইরশাদ হয়েছে, হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘রমজানে উমরা পালন করা হজের সমতুল্য ইবাদত।’ -সুনানে ইবনে মাজা : ২৯৯৩

ইসলামের বিধানে, জীবনে একবার উমরা পালন করা সুন্নতে মোয়াক্কাদা। তা ছাড়া তা যখনই করা হোক, তার জন্য প্রতিদান ও বরকত রয়েছে। আর রমজানে উমরা পালন করা মোস্তাহাব। হাদিসে এসেছে, হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, যখন হজরত রাসুলুল্লাহ (সা.) হজ থেকে ফিরে এলেন, উম্মে সিনান নামের আনসারি মহিলা সাহাবিকে জিজ্ঞেস করলেন, কিসে তোমাকে হজ পালনে বাধা প্রদান করেছিল? তিনি জবাবে বললেন, আমাদের পানি টানার দুটি উট আছে, একটিতে সওয়ার হয়ে ছেলে ও তার বাবা হজ আদায় করতে গেছেন, আর অপরটি আমাদের জমিতে পানি সিঞ্চনের কাজে আটক আছে। হজরত রাসুলুল্লাহ (সা.) বললেন, রমজান মাস এলে তুমি উমরা করে নিও। কেননা রমজান মাসে ওমরা করা হজের সমান মর্যাদা রাখে।’ -সহিহ বোখারি : ১৬৯০

তাই রমজান মাসকে উমরা পালনের জন্য আদর্শ মৌসুম হিসেবে গণ্য করা হয়। এ মাসে অনেক মুসলমান পবিত্র নগরী মক্কা ও মদিনায় যাওয়ার অপেক্ষায় থাকেন। তবে এবার রমজান মাসে একাধিকবার উমরা পালনের সুযোগ দিচ্ছে না সৌদি কর্তৃপক্ষ। মূলতঃ অতিরিক্ত চাপ হওয়ার কারণে রমজান মাসে দ্বিতীয়বার উমরা পালনের সুযোগ দেবে না সৌদি আরব।

সৌদি আরবে হজ ও উমরা মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র রমজানে কাউকে দু’বার উমরা পালনের অনুমতি দেওয়া হবে না। এ ছাড়া পবিত্র এ মাসে উমরা পালনকারীদের মক্কা-মদিনায় দীর্ঘ সময় না থাকার জন্যও আহ্বান জানানো হয়েছে।

সৌদির স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, নতুনদের সুযোগদান এবং ভিড় এড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

সৌদি সরকার উমরার জন্য ই-ভিসা দুইভাবে দিয়ে থাকে। যারা নুসুক অ্যাপ ব্যবহার করে উমরা পালন করতে যাবেন, তারা মূলতঃ এই নিষেধাজ্ঞার পড়বেন। এই অ্যাপের মাধ্যমে একই ব্যক্তি যদি দ্বিতীয়বার উমরা পালনের জন্য আবেদন জানায়, তাহলে তার আবেদন গৃহীত হবে না। তবে অ্যাপ থেকে নতুন কেউ আবেদন করতে পারবেন। পবিত্র রমজানে সৌদি আরবসহ বিশ্বের অনেক মুসলমান উমরা পালনের জন্য মসজিদে হারামে ভিড় করেন। এ জন্য সৌদি কর্তৃপক্ষ নিরবচ্ছিন্নভাবে এবং ভোগান্তি ছাড়া উমরা পালনে এ পদক্ষেপ নিয়েছে।

উমরা ও হজ পরিকল্পনা ঝামেলামুক্ত করতে এবং পর্যটকদের ভ্রমণে সহায়তা দিতে সৌদি আরব ২০২২ সালে নুসুক অ্যাপ চালু করে। এটি সৌদি সরকারের প্রথম অফিশিয়াল প্ল্যানিং, বুকিং এবং এক্সপেরিয়েন্স প্ল্যাটফর্ম, যার লক্ষ্য মক্কা ও মদিনায় উমরা ও হজ পরিকল্পনা করতে সাহায্য এবং একইসঙ্গে অন্যান্য স্থান ভ্রমণে সহায়তা প্রদান।

নুসুক ব্যবহার করে সারা বিশ্বের ভ্রমণকারীরা খুব সহজেই তাদের ভিজিট পরিকল্পনা সাজাতে পারেন, যার মধ্যে রয়েছে ই-ভিসার জন্য আবেদন থেকে শুরু করে ফ্লাইট ও হোটেল বুকিংয়ের সুবিধা।

এজেন্সির মাধ্যমে ভিসাধারীরা সরাসরি এই নিষেধাজ্ঞায় পড়েননি। তবে উমরার তাওয়াফ ছাড়া নফল তাওয়াফ ও মাতাফে নামাজ আদায়ের জন্য ইহরাম পরিধান করে কাবা চত্বরে যেতেও নিরুৎসাহিত করেছেন সৌদি আরব কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর