একজনের আঙুলের ছাপে ৪০০ জনের উমরা ভিসা!

হজ, ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-25 19:40:18

একজন উমরা যাত্রীর আঙুলের ছাপে অনলাইন নিবন্ধনের মাধ‌্যমে ৪০০ জন বাংলাদেশি ভিসা পেয়ে পবিত্র উমরা পালনে গিয়েছেন বলে অভিযোগ জানিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ।

সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিমা এশিয়া উইংয়ের কাছে এক জরুরি চিঠিতে এ অভিযোগ করেছে বাংলাদেশের সৌদি দূতাবাস।

চিঠিতে সৌদি দূতাবাস জানিয়েছে, সৌদি কর্তৃপক্ষ লক্ষ্য করেছে যে, উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি উমরাযাত্রী অনলাইন রেজিস্ট্রেশনের সময় তাদের নিজের আঙুলের ছাপ দেননি। সম্প্রতি, উমরাযাত্রীদের ৪০০ জনের একটি দল সৌদি আরব গিয়েছেন একজনের আঙুলের ছাপ নিয়ে, যা সৌদি আরবের নিয়ম-কানুনের লঙ্ঘন। এক্ষেত্রে সৌদি কর্তৃপক্ষ থেকে তাদের ফেরত পাঠাতে পারে।

তাই, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয়ের নিয়মকানুন মেনে চলা, অনিয়ম প্রতিরোধ করা এবং উমরা নিবন্ধনের জন্য হজযাত্রীদের নিজের আঙুলের ছাপ বাধ্যতামূলকভাবে ব‌্যবহার করা।

হজ ও ওমরার সব ধরনের নিয়ম লঙ্ঘন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে সংশ্লিষ্টদের কাছে বার্তা পৌঁছে দেওয়ার জন্য অনুরোধ করেছে সৌদি দূতাবাস।

এ পরিপ্রেক্ষিতে সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয়ের নিয়মকানুন মেনে চলা এবং নিবন্ধনের জন্য উমরা যাত্রীদের নিজের আঙুলের ছাপ দিয়ে সৌদি আরবে যাওয়ার অনুরোধ জানিয়ে এজেন্সিগুলোকে চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় ও হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) কাছে চিঠির অনুলিপি দেওয়া হয়েছে।

গত রোববার (২৪ মার্চ) এ বিষয়ে সতর্ক করে উমরা এজেন্সিগুলোকে চিঠি পাঠিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

এ বিষয়ে একাধিক হজ এজেন্সির মালিক বার্তা২৪.কমকে বলেন, আসলে ভুলটি করেছে সৌদি কর্তৃপক্ষ। তাদের সিস্টেমের ভুলের কারণে এমনটি হয়েছে। উমরার ক্ষেত্রে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় কিংবা হাবে কোনো কাজ নেই। তবে সতর্কতার কোনো বিকল্প নেই।

এ সম্পর্কিত আরও খবর